দুর্বল বিনিয়োগ ও সুশাসনের অভাব শেয়ারবাজারের সমস্যা : সিপিডি

cpdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

অর্থসংকট শেয়ারবাজারের মূল সমস্যা নয় বলে মনে করে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। প্রতিষ্ঠানটির মতে, দুর্বল প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কাঠামো এবং করপোরেট সুশাসনের অভাব শেয়ারবাজারের প্রধান সমস্যা।

রবিবার (৩ নভেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানায় সিপিডি।

সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুনের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিপিডির সম্মানিত ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য, বিশেষ ফেলো মুস্তাফিজুর রহমান, সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান ও খন্দকার গোলাম মোয়াজ্জেম প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, শেয়ারবাজারে দুষ্টচক্রের আনাগোনা বেড়েছে। এর ফলে ক্রমাগতভাবে পতন হচ্ছে সূচকের। দুর্বল আইপিও (প্রাথমিক গণপ্রস্তাব), অস্বচ্ছ বার্ষিক প্রতিবেদন, বিও (বেনিফিশিয়ারি ওনার) অ্যাকাউন্টের অপর্যাপ্ত স্বচ্ছতা এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের প্রশ্নবিদ্ধ কার্যক্রম অস্থিতিশীল করে তুলেছে শেয়ারবাজারকে। এসব সমস্যা সমাধানে কোম্পানিগুলোর স্বচ্ছতা এবং জবাবদিহিতার বিকল্প নেই। এছাড়া নীতিনির্ধারণী সংস্থাগুলো স্বাধীনভাবে কাজ করছে কিনা এ বিষয়ে প্রশ্ন রয়েছে।

অনুষ্ঠানে বলা হয়, আমাদের সামনে সব সময় ২৭ লাখ অ্যাকাউন্টের তথ্য উপস্থাপন করা হয়। কিন্তু প্রকৃত চিত্র আসলে ভিন্ন। বর্তমানে শেয়ারবাজারের মোট বিও অ্যাকাউন্টের সংখ্যা ৬৬ লাখের বেশি। প্রতিবছর যে হারে বিও অ্যাকাউন্ট বাড়ছে সে হারে বিনিয়োগ বাড়ছে না। সুতরাং নতুন নতুন অ্যাকাউন্টের মাধ্যমে শেয়ারবাজার থেকে তুলে নেওয়া হচ্ছে হাজার হাজার কোটি টাকা। এই সমস্যা সমাধানে বিও অ্যাকাউন্ট খোলার জন্য টিআইএন নম্বর (কর শনাক্তকারী নম্বর), জাতীয় পরিচয়পত্র এবং ব্যাংক অ্যাকাউন্ট বাধ্যতামূলক করার পরামর্শ দেয় সিপিডি।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *