দেউলিয়ায় বন্ধ হওয়া ব্যাংক কিনতে চায় টুইটার

স্টকমার্কেটবিডি ডেস্ক :

মূলধন সংকটে বন্ধ হয়ে যাওয়া যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক ব্যাংক সিলিকন ভ্যালি (এসভিবি) কিনতে আগ্রহ প্রকাশ করলেন টেসলা মোটরসের সিইও এবং টুইটার প্রধান ইলন মাস্ক।

শনিবার (১১ মার্চ) টুইটারে দেওয়া এক প্রতিক্রিয়ায় তিনি এ আগ্রহ প্রকাশ করেন।

প্রযুক্তিনির্ভর নতুন কোম্পানি প্রতিষ্ঠায় ঋণ প্রদানের ক্ষেত্রে বিশ্বের অন্যতম প্রধান ব্যাংক হিসেবে পরিচিত ছিল এসভিবি। শুক্রবার (১০ মার্চ) ব্যাংকটির নিয়ন্ত্রণ হাতে নিয়েছে ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স করপোরেশন (এফডিআইসি)। আর এই বিপর্যয়ে ইলনকে ব্যাংকটি কেনার পরামর্শ দেন গেমিং ডিভাইস প্রতিষ্ঠান রেজারের সিইও মিন-লিয়াং তান।

এক টুইটে তিনি ইলনকে এসভিবি কেনার পরামর্শ দেন। পাশাপাশি এটিকে ডিজিটাল ব্যাংকে পরিণত করার বিষয়টিও বিবেচনা করতে বলেন। প্রতিক্রিয়ায় ইলন বলেন, ‘আমি এ বিষয়ে আলোচনার জন্য উন্মুক্ত আছি।’

১৯৮৩ সালে যাত্রা শুরু করে সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি), শুরুতে এটির নাম ছিল ক্যালিফোর্নিয়া ব্যাংক। যাত্রা শুরুর পর গত দশকে ব্যাংকটির বিস্তার ঘটে সবচেয়ে বেশি।

গত সপ্তাহেও বাণিজ্যিক ও আর্থিক লেনদেন সম্পন্ন করেছিল এসভিপি। বর্তমান মূল্যস্ফীতি পরিস্থিতিতে দেশটির অন্যান্য ব্যাংকের মতো এসভিবিও খানিকটা তারল্য সংকটে ভুগছিল, তবে তা একেবারেই নগণ্য। কিন্তু তারপর মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে একদম দেউলিয়া হয়ে পড়ে ব্যাংকটি। গত শুক্রবার ব্যাংকের পরিচালনা কমিটির সদস্যরা দেশজুড়ে এসভিপির সমস্ত শাখা বন্ধের নির্দেশ দেন।

সূত্র: হিন্দুস্তান টাইমস, তাস

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *