দেশি-বিদেশি অর্থায়নে বন্ধ পাটকল চালু চায় সংসদীয় কমিটি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের পাটখাতকে রক্ষার জন্য দেশি-বিদেশি অর্থায়নে পাটকলগুলো আধুনিকায়ন ও সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে বন্ধ পাটকলগুলোকে চালু রাখতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চায় সংসদীয় কমিটি।

এজন্য সরকারের আয়ত্বে রেখেই দেশি বিদেশি অর্থ সংগ্রহ করার মাধ্যমে বন্ধ পাটকলগুলোর আধুনিকায়ন ও সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে সচল রাখতে সরকার প্রধানকে অনুরোধ করার জন্য সুপারিশ করেছে কমিটি। এছাড়া রাষ্ট্রায়ত্ব পাটশিল্প তথা বিজেএমসিকে একটি কার্যকর ও লাভজনক প্রতিষ্ঠান হিসেবে পুনরুজ্জীবিত করতে মৌলিক সংস্কার কর্মসূচি ও কার্যকর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করে কমিটি।

সংসদ ভবনে আজ অনুষ্ঠিত ‘শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র ১১তম বৈঠকে এসব সুপারিশ করা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. মুজিবুল হক। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শাজাহান খান, শামসুন নাহার, মো. আনোয়ার হোসেন (হেলাল) বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে বন্ধ ঘোষিত পাটকল শ্রকিমদের প্রতিনিধি এবং বিজিএমসির প্রতিনিধির উপস্থিত ছিলেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে পাটকল শ্রমিকদের ভবিষ্যৎ কর্মপন্থা নিয়ে বিশদ আলোচনা করা হয়। বৈঠকে বন্ধ ঘোষিত পাটকল শ্রমিকদের জাতীয় পরিচয়পত্র সংশোধনে সার্বিক সহযোগিতা প্রদানের সুপারিশ করা হয়।

এছাড়া শ্রমিকদের বিরুদ্ধে চলমান মামলা প্রত্যাহার বা নিষ্পত্তি করে অবসায়নকৃত শ্রমিক কর্মচারিদের জরুরিভিত্তিতে সমস্ত পাওনাদি পরিশোধ করার জন্য কমিটি সুপারিশ করে কমিটি। বৈঠকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থার প্রধানগণ, বিভিন্ন শ্রমিক ইউনিয়নের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *