‘দেশের অর্থনীতির উন্নয়ন নির্ভর করে চট্টগ্রাম বন্দরের ওপর’

uuuস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান বলেছেন, দেশের সামগ্রীক অর্থনীতির উন্নয়ন নির্ভর করে চট্টগ্রাম বন্দরের ওপর। চট্টগ্রাম বন্দর যদি ঠিক কাজ না করে দেশের আমদানি-রপ্তানি ব্যাহত হবে।

আজ সোমবার সকালে ‘উন্নয়ন রোডম্যাড-চট্টগ্রাম বিভাগ’ শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। নগরীর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে ভিশন ২০২১ ও ২০৪১ এর আলোকে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা উপ-কমিটি চট্টগ্রাম চেম্বারের সহযোগিতায় এ সেমিনারের আয়োজন করে।

তিনি বলেন, রাজধানীর বাইরের সঙ্গে যোগাযোগ না থাকলে সরকারে জড়তা এসে যায়। প্রধানমন্ত্রীর পক্ষে সব জায়গায় যাওয়া সম্ভব নয়। তার পক্ষে সংসদ সদস্য, দল, জনপ্রতিনিধি ও আমলারা যোগাযোগ রাখেন। শিক্ষা, প্রশিক্ষণে জোর দিয়ে দক্ষ জনশক্তি তৈরি করতে হবে। ব্যাংক সুদের হার কার্যকর করতে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে হবে।

চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে ও আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক, সংসদ সদস্য টিপু মুন্সীর সঞ্চালনায় সেমিনারে বক্তব্য দেন সংসদ সদস্য শামসুল হক চৌধুরী, বিজিএমইএর সহ-সভাপতি মোহাম্মদ নাছির, ব্যবসায়ী নেতা এএম মাহাবুব চৌধুরী, এমএ সালাম, মাহফুজুল হক শাহ, অহিদ সিরাজ চৌধুরী, একেএম আকতার হোসেন, শওকত হোসেন, ডা. মঈনুল ইসলাম মাহমুদ, সৈয়দ ছগীর আহমদ, আবিদা মোস্তফা, শামীমা হারুণ লুবনা প্রমুখ।

সেমিনারে আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক, সংসদ সদস্য টিপু মুন্সী বলেন, চট্টগ্রাম দেশের অর্থনীতির লাইফলাইন। দেশের উন্নয়নে চট্টগ্রামের ভূমিকা অপরিহার্য।

সংসদ সদস্য শামসুল হক চৌধুরী বলেন, চট্টগ্রাম বন্দর এগিয়ে যাচ্ছে। কর্ণফুলীতে ক্যাপিটাল ড্রেজিং শুরু হয়েছে। এখন নদী উঁচু হয়ে গেছে শহর নিচু হয়ে গেছে। এ সমস্যার সমাধান হচ্ছে।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, আওয়ামী লীগ সাধারণ মানুষের কথা বলে। নব্বইয়ের দশকে গ্যাস না দিয়ে গার্মেন্ট শিল্পের সঙ্গে বিমাতাসুলভ আচরণ হয়েছে। এখন ওজন স্কেলের কারণে আমরা সাফার করছি। প্রধানমন্ত্রী ঘোষণা দেওয়ার ১ বছরের মধ্যে এলএনজি এসেছে। ইকোনমিক জোনগুলো দ্রুত চালু করতে হবে।

চট্টগ্রামের উন্নয়ন আঞ্চলিক নয় মন্তব্য করে তিনি বলেন, বে টার্মিনাল আলাদা বন্দর হবে। এখানে ৫০ হাজার টনের জাহাজ আসতে পারবে। যে সুযোগ দেশের আর কোথাও নেই। এটি প্রকৃতিপ্রদত্ত। এটি হলে ৫০ বছর বন্দর নিয়ে চিন্তা করতে হবে না।

‘রোডম্যাপ ফর ডেভেলপমেন্ট: প্রমোটিং সাসটেইনেবল গ্রোথ অব বাংলাদেশ’ শীর্ষক মূল বক্তব্য উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের প্রফেসর ও বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের চেয়ারম্যান ড. মো. সেলিম উদ্দিন।

স্টকমার্কেটবিডি.কম/জেড/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *