দেশের ১০ হাজার ৪৭৬ ঋণখেলাপির তালিকা হাইকোর্টে

courtস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের ১০ হাজার ৪৭৬ ঋণখেলাপির তালিকা হাইকোর্টে জমা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এসব অ্যাকাউন্টের বিপরীতে খেলাপি ঋণের পরিমাণ ২ লাখ ২০ হাজার কোটি টাকা। আর প্রতিটি অ্যাকাউন্টে খেলাপি ঋণের পরিমাণ কোটি টাকার ওপরে। সোমবার (২৪ জুন ) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চে বাংলাদেশ ব্যাংকের পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এ তালিকা দখিল করেন।

এ সময় রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার। বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন ব্যারিস্টার মো. মুনিরুজ্জামান। আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ।

শুনানি শেষে বাংলাদেশ ব্যাংকের আইনজীবী মো. মুনিরুজ্জামান বলেন, ‘আগের আদেশ অনুসারে আজ ঋণখেলাপিদের তালিকা হাইকোর্টে দাখিল করা হয়েছে। আইন অনুযায়ী ওই তালিকা গোপনীয় হওয়ায় তা সিল করা প্যাকেটে আদালতে দাখিল করা হয়েছে। কারণ, আইন অনুযায়ী ওই তালিকা বাংলাদেশ ব্যাংক বা আমরা কেউই প্রকাশ করতে পারি না। ওই তালিকায় ১ কোটি টাকার ওপরে খেলাপি ঋণের ১০ হাজার ৪৭৬ টি অ্যাকাউন্টের নাম দেওয়া হয়েছে। এরমধ্যে ১ হাজার ১০৬টি অ্যাকাউন্ট কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানের এবং ৯ হাজার ৩৭০টি অ্যাকাউন্ট বিভিন্ন ব্যাংকের ঋণখেলাপি।’

মো. মুনিরুজ্জামান আরও বলেন, ‘শুনানিতে অ্যাটর্নি জেনারেল মোট ১ লাখ ১০ হাজার কোটি টাকা ঋণখেলাপি আছে বলে তথ্য দিয়েছেন। এছাড়া ৮০ হাজার কোটি টাকা বিভিন্ন আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে নন পারফর্মিং লোন (এলপিএল) হিসেবে পড়ে আছে। পাশাপাশি আরও ৩০ হাজার কোটি টাকা রয়েছে, যেগুলো অবলোপিত। অর্থাৎ এই ৩০ হাজার কোটি টাকা পাওয়া যাবে না আবার পাওয়া যেতেও পারে বলে ধরে নেওয়া হয়েছে। তাই সব মিলিয়ে আপাতত ২ লাখ ২০ হাজার কোটি টাকা এই তিনভাগে এলপিএল হিসেবে পড়ে আছে।’

এদিকে শুনানি শেষে ঋণ খেলাপিদের বিশেষ সুবিধা দিয়ে গত ১৬ মে বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলার আরও ২ মাস স্থগিত রাখার আদেশ দেন হাইকোর্ট।

স্টকমার্কেটবিডি.কম/এম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *