দ্বিতীয় দিনেও লেনদেনের পতন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় দিনেও লেনদেনে পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনের সাথে কমেছে মূল্য সূচক। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) আগের দিনের চেয়ে লেনদেন ও মূল্য সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার দিনশেষে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১২.৫৬ পয়েন্ট কমে ৪৪৬৭ পয়েন্টে অবস্থান করে। গতকাল রবিবার দিনশেষে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৪.৩৪ পয়েন্ট কমে ৪৪৮০ পয়েন্টে অবস্থান করে।

আজ ডিএসই শরীয়াহ সূচক ১.৬৩ পয়েন্ট কমে ১০৮৭ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ৯.০৪ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৭১২ পয়েন্টে।

দিনভর ডিএসইতে শেয়ার লেনদেন হয়েছে ৩৩৬ কোটি ৭৫ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেন হয়েছে ৩৬৭ কোটি ৮২ লাখ টাকা। গত বৃহস্পতিবার এই বাজারে লেনদেন হয়েছিল ৩৮৩ কোটি ৩৯ লাখ টাকার উপরে।

এই দিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২২টির কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির।

টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- আমান ফিড, কেয়া কসমেটিকস, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, ওরিয়ন ফার্মা, সামিট পূর্বাচল পাওয়ার, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লি, স্কয়ার ফার্মা, সামিট পাওয়ার ও সিএমসি কামা।

অপরদিকে সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ২৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭৯৩ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ২২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮১টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮ টির।

এদিন লেনদেন হয়েছে ২৪ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার। গতকাল রবিবার লেনদেন হয়েছে ২৬ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার। এহিসাবে সিএসইতে লেনদেন প্রায় ২ কোটি টাকা কমেছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *