‘নগদ না দিয়ে বোনাস ডেভিডেন্ট প্রদানের কারণ থাকতে পারে না’

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানি নগদ ডেভিডেন্ট না দিয়ে বোনাস ডেভিডেন্ট দেওয়ার কোনো কারণ থাকতে পারে না।

আজ মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) আয়োজিত ‘স্বাধীনতার সূবর্ণজয়ন্তী; বঙ্গবন্ধুর স্বপ্নের আলোকে শেয়ারবাজারের সম্ভাবনা” এক ভার্চুয়াল আলোচনা সভায় এ কথা বলেন অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

তিনি বলেন, যদি কোম্পানিটি ব্যবসা সম্প্রসার করতে চায় কিংবা বিনিয়োগ বাড়াতে চায়, সেক্ষেত্রে কোম্পানির অর্থ চলে যায়। তথন তারা নগদ লভ্যাংশ কম দিতে পারে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর স্বপ্ন দেশকে দারিদ্রমুক্ত করা। আর ২০৪১ সালে দেশকে সোনার বাংলায় রূপান্তরে এগিয়ে নিয়ে যাওয়া।

অর্থমন্ত্রী বলেন, শেয়ারবাজার হলো অর্থনীতির চালিকা শক্তি। কেনো দেশের অর্থনীতি কতটা গভীর ও শক্তিশালী তা নির্ভর করে সে দেশের শেয়ারবাজারের গভীরতার উপর।

তিনি আরো বলেন, শেয়ারবাজার উন্নয়নে কোনো অবকাঠামো দরকার হলে তা দেওয়া হবে। আগেও আপনারা বাজেটে যা চেয়েছেন তার চেয়ে অনেক বেশি পেয়েছেন। আপনারা আরো কিছু চাইলে তার একটি রূপরেখা প্রদান করবেন।

তিনি জানান, আমরা শেয়ারবাজারে ম্যানেজমেন্টকে পরিবর্তন করেছি। শেয়ারবাজারের স্বার্থে যেখানে যেখানে হাত দেওয়া দরকার সেখানেই আমরা হাত দিয়েছি।

তিনি বলেন, আমাদের শেয়ারবাজার এতটা ব্যাপকতা আসেনি। এই বাজারের অনেক সুযোগ রয়েছে। এগুলো কাজে লাগাতে হবে। এই শেয়ারবাজারে দেশের জনগনকে আনতে হবে।

তিনি বলেন, সামনে বাজেট আসছে। শেয়ারবাজারকে আরো এগিয়ে নিতে আপনাদের কোনো পরামর্শ থাকলে সরকারকে জানাবেন। কোনো রূপরেখা থাকলে তা পেশ করবেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান (সালমান এফ রহমান), অর্থমন্ত্রনালয়ের সিনিয়র সচিব আসাদুল ইসলাম। এছাড়া ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এমডিসহ ট্রেক হোল্ডাররা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *