নতুন ও ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য ১ হাজার কোটি টাকা চায় বিসিক

স্টকমার্কেটবিডি ডেস্ক :

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) সিএসএমই খাতের উন্নয়ন ও সম্প্রসারণে সরকারের কাছে এক হাজার কোটি টাকার বিশেষ ঋণ তহবিল বরাদ্দ চেয়েছে।

এই এক হাজার কোটি টাকার মধ্যে শিল্প মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা বিসিক সিএসএমই ও প্রান্তিক উদ্যোক্তাদের জন্য পাঁচশ কোটি টাকা আর নতুন করে যারা ব্যবসা শুরু করতে চান তাদের জন্য পাঁচশ কোটি চেয়েছে।

গত ২৩ আগস্ট এই অর্থ বরাদ্দ চেয়ে শিল্প মন্ত্রণালয়ের উপসচিব (বিসিক) মোস্তাক আহমেদ বাংলাদেশের ব্যাংকের গভর্নর বরাবর একটি চিঠি দিয়েছেন।

চিঠিতে বলা হয়েছে, এক হাজার কোটি টাকার বিশেষ ঋণ তহবিল বরাদ্দ করা হলে বিসিক তার দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে নিজস্ব ব্যবস্থাপনায় ঋণ প্রদান এবং চাহিদাভিত্তিক প্রশিক্ষণ প্রদানসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের ব্যবসায় টিকিয়ে রাখতে কাজ করবে।

এ ছাড়া, নতুন প্রশিক্ষিত উদ্যোক্তাদের অর্থনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করে দেশে নতুন উদ্যোক্তা সৃষ্টি এবং কর্মসংস্থান সৃষ্টির প্রক্রিয়াকে আরও বেগবান করতে পারবে, বলা হয়েছে চিঠিতে।

ক্ষুদ্র ও কুটির শিল্পের উন্নয়ন ও সম্প্রসারণে নিয়োজিত সরকারি খাতের মুখ্য প্রতিষ্ঠান বিসিক চিঠিতে আরও উল্লেখ করেছে, উক্ত তহবিল বরাদ্দ করা হলে বিসিক চুক্তিনামা সম্পাদন ও যথাসময়ে বাংলাদেশ ব্যাংকের তহবিল ফেরত প্রদানে প্রয়োজন হলে করপোরেট গ্যারান্টি প্রদান করবে।

এ বিষয়ে বিসিক চেয়ারম্যান মোশতাক হাসান বলেন, ‘আমরাই একমাত্র প্রতিষ্ঠান, যারা ৬৪ জেলায় ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণ প্রদান করি। আমাদের পাঁচ হাজার কোটি টাকা ঋণ প্রদানের সক্ষমতা আছে। কিন্তু আমরা আপাতত এক হাজার কোটি টাকা বিসিকের অনুকূলে বরাদ্দের জন্য বাংলাদেশ ব্যাংককে অনুরোধ জানিয়েছি।’ সূত্র : ডেইলি স্টার

স্টকমার্কেটবিডি.কম/আহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *