নিজস্ব মুদ্রায় লেনদেন বাড়াচ্ছে রাশিয়া-ইরান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শুক্রবার রাশিয়ার বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সকে একথা জানিয়েছেন রাশিয়ার অন্যতম পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই রুদেনকো। তিনি আরো বলেন, দুই পক্ষ এরইমধ্যে ব্যাংকিং খাতে সহযোগিতা বাড়িয়েছে।

রুদেনকো বলেন, “আমরা জাতীয় মুদ্রার মাধ্যমে ইরানের সাথে বাণিজ্যিক লেনদেন অব্যাহত রাখব। ২০২১ সালে জাতীয় মুদ্রায় লেনদেন হয়েছে শতকরা ৬০ ভাগের বেশি। ২০২২ সালেও এই ধারা অব্যাহত ছিল।”

তিনি জানান, কেন্দ্রীয় ব্যাংক এবং বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমেও ইরানের সাথে লেনদেনের ব্যবস্থা গড়ে উঠছে।

রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী জানান, জানুয়ারি মাসের শেষের দিকে রাশিয়া এবং ইরানের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে সরাসরি যোগাযোগের চ্যানেল প্রতিষ্ঠা করা হয়েছে। এর ফলে পশ্চিমা সুইফট সিস্টেম বাদ দিয়ে ইরানের সাথে আন্তঃসীমান্ত লেনদেন সম্পন্ন করা যাবে।

গত বছর রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলো ব্যাপক মাত্রায় নিষেধাজ্ঞা আরোপ করার পর ইরান ও রাশিয়ার মধ্যে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে অর্থনৈতিক খাতে সহযোগিতা বেড়েছে। ২০২২ সাল জুড়ে ইরান ও রাশিয়া বিভিন্ন চুক্তি এবং সমঝোতা স্মারক সই করেছে। এর আওতায় দুই দেশ গ্যাস টারবাইন এবং বিমানের বিভিন্ন যন্ত্রাংশ লেনদেন হচ্ছে।

মস্কো ও তেহরানের মধ্যে গত বছর শতকরা ১৫ ভাগ বাণিজ্য বেড়েছে। এতে দুই দেশের মধ্যে মোট বাণিজ্যের পরিমাণ দাঁড়িয়েছে ৪৬০ কোটি ডলার। রাশিয়ার নেতৃত্বাধীন ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়ন বা ইইইউতে যুক্ত হয়েছে ইরান। এর ফলে ইরান অন্য সদস্য দেশগুলোর সঙ্গে বিনা বাধায় ব্যবসা বাণিজ্য করতে পারবে।

সূত্র : ইন্টারফ্যাক্স।

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *