নিরীক্ষকের তালিকায় যোগ্য ৪১ অডিট ফার্ম

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিরীক্ষায় নিয়োজিত অডিট ফার্মের তালিকা প্রকাশ করা হয়েছে। এ তালিকায় যোগ্য হিসেবে ৪১ প্রতিষ্ঠান স্থান পেয়েছে। আর বাদ দেওয়া হয়েছে ৩৬টি প্রতিষ্ঠানকে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে যোগ্য প্রতিষ্ঠানের তালিকা দেওয়া হয়েছে।

ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী প্রতিটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে বার্ষিক আর্থিক প্রতিবেদন তৈরি করতে হয়। এরপর তা বাইরের কোনো নিরীক্ষক ফার্মকে দিয়ে নিরীক্ষা করাতে হয়। সেজন্য বাংলাদেশ ব্যাংকের যোগ্য অডিট ফামের্র মধ্যে থেকে একটিকে সেই নিরীক্ষার দায়িত্ব দিতে হয়।

তালিকাভুক্ত অডিট ফার্ম ব্যাংকের বার্ষিক হিসাব বিবরণী নিরীক্ষার পাশাপাশি নগদ সহায়তা ছাড়ের অনাপত্তিপত্র দিয়ে থাকে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সব ধরনের নিয়ম পরিপালন করে আর্থিক প্রতিবেদন প্রস্তুত করেছে কি না বা নগদ সহায়তা ছাড় করছে কি না, তা দেখার দায়িত্ব এসব অডিট ফার্মের। সেজন্য এসব অডিট ফার্ম একটি ফি পায়। কোনো অডিট ফার্ম ঠিকমতো দায়িত্ব পালন না করলে ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী দুই বছরের জন্য নিষিদ্ধ করতে পারে কেন্দ্রীয় ব্যাংক।

জানা যায়, ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) তালিকাভুক্ত মোট ১৭৩ অডিট ফার্মের মধ্যে ৭৫টি বাংলাদেশ ব্যাংকের ২০১৭ সালের যোগ্য অডিট ফার্মের তালিকায় ছিল। অনিয়মে জড়িত থাকাসহ বিভিন্ন অভিযোগে কিছু ফার্ম এবারের নতুন তালিকায় স্থান পায়নি। সবমিলে যোগ্য তালিকায় এবার ৪১টি প্রতিষ্ঠান স্থান পেয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *