নিরীক্ষকদের বিরুদ্ধে ব্যাকডেটে নিরীক্ষা প্রতিবেদন প্রণয়নের অভিযোগ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

পেশাদার নিরীক্ষকদের প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) বিরুদ্ধে সম্প্রতি ব্যাকডেটে নিরীক্ষা প্রতিবেদন প্রণয়নে নিরীক্ষকদের উদ্বুদ্ধ করার অভিযোগ উঠেছে। এ বিষয়ে এরই মধ্যে নিরীক্ষা পেশার নিয়ন্ত্রণকারী সংস্থা ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের (এফআরসি) কাছে লিখিত অভিযোগ পাঠানো হয়েছে। এর পরিপ্রেক্ষিতে আইসিএবির কাছে ব্যাখ্যা তলব করেছে এফআরসি।

আইসিএবির প্রেসিডেন্টের কাছে ১৩ জুন এফআরসির নির্বাহী পরিচালক মো. সাঈদ আহমেদ স্বাক্ষরিত একটি চিঠি পাঠানো হয়। এতে বলা হয়, আইসিএবির নাম প্রকাশে অনিচ্ছুক কিছুসংখ্যক সদস্য গত ১২ মে আইসিএবির অনৈতিক কার্যক্রম সম্পর্কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে এফআরসির চেয়ারম্যানের কাছে একটি চিঠি পাঠিয়েছেন।

চিঠিতে উল্লেখিত ঘটনার সত্যতা যাচাইয়ের জন্য কয়েকটি নিরীক্ষা প্রতিষ্ঠানকে ব্যাকডেটে নিরীক্ষা প্রতিবেদন দেয়ার ব্যাখ্যা জানতে চেয়েছিল এফআরসি। এরই মধ্যে দুটি নিরীক্ষা প্রতিষ্ঠান ঘটনার সত্যতা স্বীকার করে এফআরসির কাছে লিখিত জবাব দিয়েছে। এ বিষয়ে সাত কার্যদিবসের মধ্যে আইসিএবিকে ব্যাখ্যা দেয়ার জন্য অনুরোধ জানিয়েছে এফআরসি।

এ বিষয়ে জানতে চাইলে আইসিএবির প্রেসিডেন্ট মো. শাহাদাত হোসেন বলেন, ‘এফআরসির কাছ থেকে এ-সংক্রান্ত একটি চিঠি পেয়েছি। নির্ধারিত সময়ের মধ্যেই এ বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা ও আমাদের অবস্থান সম্পর্কে এফআরসিকে অবহিত করা হবে।’

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *