নেপাল প্রতিনিধিদলের ডিএসই পরিদর্শন

????????????????????????????????????

নিজস্ব প্রতিবেদক :

সিকিউরিটিজ বোর্ড অব নেপালের পাঁচ সদস্যের প্রতিনিধিদল ঢাকা স্টক এক্সচেঞ্জ পরিদর্শনে করেছেন। প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সিকিউরিটিজ বোর্ড অব নেপালের পরিচালক মুক্তি নাথ শ্রেষ্ঠ।

গতকাল মঙ্গলবার আসা এই প্রতিনিধি দলে ছিলেন সিডিএস অ্যান্ড ক্লিয়ারিং লিমিটেডের সিইও দেব প্রকাশ গুপ্ত, নেপাল স্টক এক্সচেঞ্জ লিমিটেডের সিনিয়র আইটি অফিসার নিসা তিমিলসিনা, সিডিএসের আইটি অফিসার বিকাশ ঢাকাল এবং সিনিয়র ফাইন্যান্স অ্যাসিস্টেন্ট জুনু খাদকা।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কে.এ.এম. মাজেদুর রহমান বলেন, ঢাকা স্টক এক্সচেঞ্জ দীর্ঘ ৬০ বছরের ইতিহাসে নানা ঘটনাপ্রবাহের মধ্য দিয়ে পথ চলে ২১ নভেম্বর ২০১৩ তারিখে ডি-মিউচ্যুয়ালাইজড স্টক এক্সচেঞ্জে পরিণত হয়েছে। বিশ্বের উন্নত স্টক এক্সচেঞ্জসমূহের সঙ্গে ডিএসইর আন্তঃযোগাযোগ রয়েছে। এক্সচেঞ্জসমূহের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করে কিছু বিষয় ডিএসইতে বাস্তবায়ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ বিশ্বের যে কোনো উন্নত স্টক এক্সচেঞ্জের সঙ্গে তাল মিলিয়ে চলার সক্ষমতা অর্জন করেছে।

প্রতিনিধিদলকে ডিএসই’র প্রযুক্তিগত অবকাঠামো, প্রাইমারি মার্কেট সলিউশন্স এ-আইপিও ম্যানেজমেন্ট সিস্টেম ও বুকবিল্ডিং সিসেটম, ট্রেডিং সিস্টেম, অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম, পোস্ট ট্রেড সলিউশন্স ইত্যাদি বিষয়েও অবহিত করা হয়।

প্রতিনিধিদল ডিএসই’র সামগ্রিক উন্নয়ন কার্যক্রমের অভিজ্ঞতাকে নেপালের সিকিউরিটিজ মার্কেটের উন্নয়নে কাজে লাগানোর বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন। এ সময় উপস্থিত ছিলেন প্রধান প্রযুক্তি কর্মকর্তা মো. জিয়াউল করিমসহ ডিএসই’র ঊর্ধ্বতন কর্মকর্তারা।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *