ন্যাশনাল ইন্স্যুরেন্সের শেয়ার কারসাজিতে জড়িত ২১ জন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

মাত্র দুই মাসের ব্যবধানে ২১ জন বিনিয়োগকারী কারসাজির মাধ্যমে বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের (বিএনআইসিএল) শেয়ার দর ৯০ শতাংশ বাড়িয়েছেন। এই ২১ জনের মধ্যে রয়েছেন শেয়ারবাজার কারসাজি চক্রের অন্যতম হোতা আবুল খায়ের হিরুর সহযোগীরা।

পাশাপাশি কারসাজিতে জড়িত বিনিয়োগকারীদের মধ্যে রয়েছেন ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক) সাবেক চেয়ারম্যান মুহিউদ্দীন খান আলমগীর এবং টেস্ট ও টি-টোয়েন্টিতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান। তদন্তে আরও জানা গেছে, কারসাজিতে প্রিমিয়ার ব্যাংক এবং প্যারামাউন্ট ইনস্যুরেন্সও জড়িত ছিল।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) তদন্ত প্রতিবেদনে বিএনআইসিএল’র শেয়ার কারসাজির নেপথ্যে এই ২১ বিনিয়োগকারীর নাম উঠে এসেছে।

বিএসইসি’র তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, এই ২১ বিনিয়োগকারী নিজেদের মধ্যে সিরিয়াল ট্রেডিংয়ের মাধ্যমে বিএনআইসিএল শেয়ারের কৃত্রিম সংকট তৈরি করে, কোম্পানির শেয়ার দর বৃদ্বিতে সহায়তা করেছেন।

সিরিয়াল ট্রেডিংয়ের মাধ্যমে শেয়ার দর বৃদ্ধিকে সিকিউরিটিজ আইনে অপরাধ হিসেবে দেখা হয়।

যদিও বিএনআইসিএল’র শেয়ার নিয়ে কারসাজির দায়ে বিএসইসি সম্প্রতি আবুল খায়ের হিরুর স্ত্রী কাজী সাদিয়া হাসান, এ জি মাহমুদ, সাইফ উল্লাহ এবং ডিআইটি কো-অপরেটিভ লিমিটেডকে ২.৪০ কোটি টাকা জরিমানা করেছে। তবে এই চারজন বিএনআইসিএল’র শেয়ার লেনদেন করে মুনাফা করেছে প্রায় ৫ কোটি টাকা।

বিএসইসি জানায়, শেয়ারকারসাজিতে এই চার বিনিয়োগকারীর ভূমিকা বেশি। তাই তাদেরকে জরিমানা করা হয়েছে। অন্যদের অংশ কম হওয়ায় তাদেরকে ছাড় দেওয়া হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম//////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *