পাঁচ বছর ধরে বঞ্চিত দুলামিয়ার বিনিয়োগকারীরা

dulaনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি দুলামিয়া কটন ৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে। শুধু এবারই নয়, আগেও চার বছর বিনিয়োগকারীদের ‘নো ডিভিডেন্ডের নামে অশ্বডিম্ব’ দিয়েছে কোম্পানিটি। গত ৫ বছর ধরেই বিনিয়োগকারীদের বঞ্চিত করছে কোম্পানিটি।

প্রাপ্ত তথ্যানুযায়ী, কিছুদিন আগে কোম্পানির পক্ষ থেকে ২৮ অক্টোবর কোম্পানির বোর্ডসভার তারিখ নির্ধারণ করা হয়। কিন্তু অনিবার্য কারণ দেখিয়ে পরবর্তীতে বোর্ডসভার তারিখ বদলে ৫ নভেম্বর ২০১৪ নির্ধারণ করা হয়। বোর্ডসভার তারিখ পরিবর্তন করার পর থেকেই কোম্পানির শেয়ার দরে উর্ধ্বমুখী প্রবণতা দেখা যায়। গত ৫ কার্যদিবসে এ কোম্পানির শেয়ার দর ৬.৯০ টাকা থেকে বেড়ে গতকাল সর্বশেষ ১০.৮০ টাকায় লেনদেন হয়েছে। অর্থাৎ, পাঁচ কার্যদিবসে কোম্পানির শেয়ার দর ৩.৯০ টাকা বা ৫৬.৫২ শতাংশ বেড়েছে। যা বিগত এক বছরের মধ্যে কোম্পানির সর্বোচ্চ শেয়ার দর। বোর্ডসভার তারিখ পরিবর্তন এবং তারপর থেকেই কোম্পানির শেয়ার দরে ঊর্ধ্বমুখী প্রবণতাকে সন্দেহজনক- বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

১৯৮৯ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ‘জেড’ ক্যাটাগরির এ কোম্পানির পরিশোধিত মূলধন ৭ কোটি ৬০ লাখ টাকা। বর্তমানে কোম্পানির ২৯ কোটি ৯৮ লাখ টাকা পুঞ্জীভূত লোকসান রয়েছে। কোম্পানির তৃতীয় প্রান্তিকের (জানু-১৪ থেকে মার্চ-১৪) আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের প্রথম নয় মাসে কর পরিশোধের পর লোকসান হয়েছে ২ কোটি ৩৩ লাখ ৯০ হাজার টাকা।

বাজার-সংশ্লিষ্টরা বলছেন, লোকসানি কোম্পানি দুলামিয়া কটন পুঞ্জীভূত লোকসানে রয়েছে এবং গত ৫ বছর ধরে বিনিয়োগকারীদের কোনো ডিভিডেন্ড দেয়নি। তাই এ কোম্পানির শেয়ারে বিনিয়োগকারীদের আগ্রহ থাকার কোনো কারণ নেই। কিন্তু কোম্পানির বোর্ডসভার তারিখ পরিবর্তনের পর থেকেই শেয়ার দর বাড়তে শুরু করে। গত পাঁচ কার্যদিবসে কোম্পানির শেয়ার ৫৬.৫২ শতাংশ বেড়েছে। যা একটি লোকসানি কোম্পানির ক্ষেত্রে অস্বাভাবিক।

বোর্ডসভার তারিখ পরিবর্তনের মাধ্যমে কোম্পানি ডিভিডেন্ড ঘোষণা করতে পারে- এমন ধারণা তৈরি করে কোম্পানি কর্তৃপক্ষ কৃত্রিমভাবে শেয়ার দর বাড়িয়েছে কিনা তদন্ত করে দেখা উচিত। এ কোম্পানির শেয়ারে বিনিয়োগ করে এমনিতেই সাধারণ বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, এখন কোম্পানি কর্তৃপক্ষ ডিভিডেন্ড ঘোষণাকে ইস্যু করে শেয়ার দর বাড়িয়ে বিনিয়োগকারীদের ধোঁকা দিয়েছে কিনা- সেই প্রশ্নও তুলছেন তারা।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *