পাট আবার সোনালি গৌরবে ফিরে এসেছে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলার পাট আবার সোনালি গৌরবে ফিরে এসেছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

তিনি বলেন, পাটের হারানো গৌরব ও ঐতিহ্য আবার ফিরে এসেছে।
নিত্য নতুন পাটের বহুমুখী পণ্য আবিষ্কার হচ্ছে। আগের সেই পুরানো গতানুগতিক পাটের পণ্য এখন আর নেই। পাটের তৈরি নানা নতুন পণ্য নিয়ে পাটপণ্য এখন নতুন অঙ্গনে চলে গেছে।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) রাজধানীর জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারে (জেডিপিসি) বহুমুখী পাটপণ্যের মেলা ও প্রদর্শনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

জেডিপিসির অতিরিক্ত সচিব ও নির্বাহী পরিচালক মোহাম্মদ আবুল কালাম ও সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া।

গোলাম দস্তগীর বলেন, প্রাথমিক উদ্যোক্তা তৈরি করতে সরকার কাজ করছে। এজন্য বেশি বেশি স্থানীয় মেলা আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে। স্থানীয় মেলা দিয়েই উদ্যোক্তাদের দৃষ্টি আকর্ষণ করতে হবে। দেশের বিভিন্ন স্থানে সরকারি মিলের পড়ে থাকা খালি জায়গায় মেলার ব্যবস্থা করা হচ্ছে।

এদিকে আজ মেলায় ২৮২টি বহুমুখী পাটপণ্যের প্রদর্শনী ও বিক্রি হচ্ছে। জেডিপিসির তালিকাভুক্ত প্রায় ৭০০ উদ্যোক্তার বহুমুখী পাটপণ্য প্রদর্শনী হচ্ছে।

শ্রমঘন পাটখাত দেশের আর্থ সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। পাটখাতের উন্নয়নে বস্ত্র ও পাট মস্ত্রণালয় নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। পাট শিল্পের পুনরুজ্জীবন ও আধুনিকায়নের ধারা বেগমান করতে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০ ও পাট আইন ২০১৭, জাতীয় পাটনীতি, ২০১৮ প্রণয়ন করেছে। এসব আইন ও নীতিমালা বাস্তবায়নের মাধ্যমে দেশের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে পাট ও পাটজাত পণ্যের চাহিদা ব্যাপক বেড়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *