পুনঃঅর্থায়ন তহবিল থেকে আয় ২৭ কোটি টাকা

refinanceনিজস্ব প্রতিবেদক :

ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের আর্থিক ক্ষতি মেটাতে গঠিত বিশেষ পুনঃঅর্থায়ন ঋণসহায়তা তহবিল থেকে আয় পেতে শুরু করেছে আইসিবি। তহবিল গঠনের পর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত সুদ বাবদ আয় হয়েছে প্রায় ২৭ কোটি টাকা। তহবিল ব্যবস্থাপনার দায়িত্বে থাকা রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রায় ১০ মাস সহায়তা তহবিলের প্রথম কিস্তির ৩০০ কোটি টাকা ব্যাংকে জমা থাকায় তা থেকে সুদ বাবদ আয় হয়েছে ১৮ কোটি ৫ লাখ টাকা। আর ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের মধ্যে বিতরণকৃত ঋণ বাবদ তহবিলে আরো ৮ কোটি ৮১ লাখ টাকার সুদ আয় যোগ হয়েছে।

ঋণ ব্যবস্থাপনার দায়িত্ব পালন করায় সার্ভিস চার্জ বাবদ আইসিবির আয় হয়েছে ২ কোটি ৫১ লাখ ৯১ হাজার টাকা। গত পাঁচ মাসে বিতরণকৃত অর্থের মধ্য থেকে ৪৪ কোটি ৩৯ লাখ টাকা আসল আদায় হয়েছে। সহায়তা তহবিলের সুফল ভোগ করছেন ১০ হাজার ৫৬৮ জন ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী। মাত্র ৯ শতাংশ সুদে এসব বিনিয়োগকারীকে ২৯৯ কোটি ৮২ লাখ টাকার ঋণসহায়তা দেয়া হয়।

গতকাল আইসিবি কার্যালয়ে সহায়তা তহবিলের সার্বিক তদারকির জন্য গঠিত তদারকি কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে তহবিলের ঋণ মঞ্জুর, বিতরণ ও আদায় পর্যালোচনা এবং আদায়কৃত ঋণের সুদসহ বাংলাদেশ ব্যাংকে ফেরত বিষয়ে আলোচনা হয়।

জানা গেছে, গত ২ ডিসেম্বর পর্যন্ত সুদ আয় বাবদ বিভিন্ন ধরনের কর বাদ দিয়ে তহবিলের ব্যাংক স্থিতি দাঁড়িয়েছে ৬৯ কোটি ৬১ লাখ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *