প্রথমদিনে বড় উত্থানে শেয়ারবাজার

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও উত্থান দেখা গেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক অনেকটা বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫২১ কোটি ৬৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৪৩০ কোটি ২০ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৭.৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৭৫৮ পয়েন্টে। আর ডিএসই সূচক ৪.৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৭৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৬৪ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৩ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৬৬টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫০টির। আর দর অপরিবর্তিত আছে ৩৭টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – লাফার্জ হোলসিম বিডি, ফরচুন সুজ, ইউনাইটেড ফাইন্যান্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, লংকা বাংলা ফাইন্যান্স, ডাচ বাংলা ব্যাংক, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, বীকন ফার্মা, প্রিমিয়ার ব্যাংক ও বেক্সিমকো লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৮.২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৪৬০ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৮কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি টাকা। গত বৃহস্পতিসিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৭৫ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে লাফার্জ হোলসিম বিডি ও সায়হাম টেক্সটাইল লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *