প্রথম কার্যদিবস উত্থানে উভয় শেয়ারবাজার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের বড় উত্থান হয়েছে। তবে এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন দুটােই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪০.৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭০৬৪ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৯.৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫১৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৯.১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২৬১১ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৩৩৫ কোটি ৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১২৬১ কোটি ২৭ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৮০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫৫টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৭৭টির, আর দর অপরিবর্তিত আছে ৪৮টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ শিপিং করপোরেশন, বিএটিবিসি, একমি ল্যাবরেটরিজ, বিবিএস, ইউনিয়ন ব্যাংক, ফরচুন সুজ, স্কয়ার ফার্মা, ওরিয়ন ফার্মা ও কাট্টালী টেক্সটাইল লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৪৫.২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৭২১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩০৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪১টির, কমেছে ১৩৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩২টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৩৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ৪০ কোটি ৫৯ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ইষ্টার্ণ ব্যাংক ও বিএটিবিসি লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *