প্রথম দিনেই ৫৫ শতাংশ শেয়ার হাতবদল

yakinনিজস্ব প্রতিবেদক :

লেনদেন শুরু প্রথম কার্যদিবসে প্রকৌশল খাতের তালিকাভুক্ত কোম্পানি ইয়াকিন পলিমারের ৫৫ শতাংশ শেয়ার লেনদেন হয়েছে। এসময় কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ২২৪ শতাংশ বা ২২.৪০ টাকা। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির ৮৯ লাখ ৪২ হাজার ১৯৮টি ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে ২০ লাখ ৪৮ হাজার ৫০৫টি শেয়ার লেনদেন হয়। অর্থাৎ এ সময় কোম্পানিটির ১ কোটি ৯ লাখ ৯০ হাজার ৭০৩টি শেয়ার হাতবদল হয়।

এর আগে কোম্পানিটি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ২ কোটি শেয়ার ছেড়ে অভিহিত মূল্যে ২০ কোটি টাকা উত্তোলন করে। সেই হিসেবে লেনদেনের প্রথম কার্যদিবসে কোম্পানিটির লেনদেনযোগ্য শেয়ারের প্রায় ৫৪.৯৫ শতাংশ হাতবদল হয়।

জানা যায়, ‘এন’ ক্যাটাগরিতে তালিকাভুক্ত কোম্পানিটির ঢাকা স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির ট্রেডিং কোড ‘YPL’ ও কোম্পানি কোড ১৩২৪১। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে স্ক্রিপ আইডি-৩২০২২, স্ক্রিপ কোড ‘YPL’।

এর আগে ইয়াকিন পলিমারের আইপিও আবেদন শুরু হয় ১০ জুলাই ও শেষ হয় ২০ জুলাই।

এদিকে, তৃতীয় প্রান্তিকে (জুলাই, ২০১৫ থেকে মার্চ, ২০১৬) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১.০২ টাকা। আগের বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছিল ০.৭৮ টাকা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বেড়েছে প্রায় ৩১ শতাংশ।

এ সময় কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৫.৬৩ টাকা। যা ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরে ছিল ১৪.৬১ টাকা। এছাড়া তৃতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১.৬৬ টাকা।

উল্লেখ্য, কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করেছে ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড ও ফাস ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *