প্রযুক্তি-অপ্রচলিত পণ্যে ১২ বছরের কর রেয়াতের সুপারিশ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

গার্মেন্টস ছাড়াও অন্যান্য প্রযুক্তি সংশ্লিষ্ট ও অপ্রচলিত পণ্যের জন্য ১২ বছরের কর রেয়াত সুবিধা প্রদানের সুপারিশ করেছে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা)। এছাড়াও শুল্কমুক্ত সুবিধায় নির্মাণসামগ্রী, মূলধন যন্ত্রপাতি ও যন্ত্রাংশ আনার সুযোগের পাশাপাশি শুল্কমুক্ত সুবিধায় ২-৩টি গাড়ি আমদানির সুযোগ, অগ্নিনিরাপত্তা সংক্রান্ত সরঞ্জাম, সোলার সিস্টেম আমদানিতে শুল্কছাড় চেয়েছে তারা।

রবিবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে অনুষ্ঠিত প্রাক-বাজেট আলোচনা সভায় বেডজা কর্তৃপক্ষ এ দাবি তুলে ধরে।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে সভায় সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বেপজা ছাড়াও এদিন রাজস্ব বোর্ডকে নিজেদের পরামর্শ প্রদান করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বিজনেস ইনিসিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড) ও বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ।

অনাবাসিক ব্যক্তির আয়ের ওপর প্রযোজ্য উৎসে কর কর্তনের হার ২০ শতাংশের পরিবর্তে ৫ থেকে ১০ শতাংশ করার সুপারিশ জানিয়েছে বিডা। এছাড়া জাতীয় রাজস্ব বোর্ডকে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) ও পয়েন্ট অব সেলস মেশিন (পস) ট্র্যাকিংয়ের ব্যবস্থার সুপারিশ জানানো হয়েছে।

কাচাঁমাল ও খুচরা যন্ত্রাংশের ওপর আগাম কর প্রতি বছর ১ শতাংশ হারে কমিয়ে তা চূড়ান্তভাবে ০ শতাংশ করা ও সব ক্ষেত্রে আগাম করহার ৩ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে সভায়।

সবুজ শিল্প তৈরির ক্ষেত্রে প্রয়োজনীয় সব যন্ত্রপাতি শুল্ক ও ভ্যাটমুক্ত আমদানি সুবিধা প্রদান, ইপিজেডের শিল্পপ্রতিষ্ঠানসমূহের জন্য কর রেয়াত সুবিধাও চেয়েছে সংশ্লিষ্টরা।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *