প্রস্তাবিত দর কম আসায় শেয়ার বিক্রি করছে না ডিএসই

dseনিজস্ব প্রতিবেদক :

কৌশলগত বিনিয়োগকারী হওয়ার লক্ষ্যে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রস্তাবিত দর বিবেচনার জন্য বোর্ড সভা অনুষ্ঠিত হয়েছে। কিন্তু প্রতিষ্ঠানগুলো যে দর হাঁকিয়েছে, তাতে করে এখন শেয়ার বিক্রি না করার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছেযাযাদি রিপোর্ট কৌশলগত বিনিয়োগকারীদের কাছ থেকে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) শেয়ার দরে কাঙ্ক্ষিত দর প্রস্তাব আসেনি। এমতাবস্থায় শেয়ার বিক্রি না করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ডিএসইর পরিচালনা পর্ষদ। বৃহস্পতিবার ডিএসইর পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ডিএসইর এক পরিচালক বলেন, কৌশলগত বিনিয়োগকারী হওয়ার লক্ষ্যে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রস্তাবিত দর বিবেচনার জন্য বোর্ড সভা অনুষ্ঠিত হয়েছে। কিন্তু প্রতিষ্ঠানগুলো যে দর হাঁকিয়েছে, তাতে করে এখন শেয়ার বিক্রি না করার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি জানান, এখনও অনেকে ৩৮ কোটি টাকা দিয়ে ডিএসইর মেম্বারশিপ বা ট্রেকহোল্ডার কিনতে চায়। এ হিসাবে ডিএসইর প্রতিটি শেয়ারের দাম পাওয়া যাবে ৫০ টাকা করে। কিন্তু স্ট্যাটেজিক পার্টনার হওয়ার জন্য সর্বোচ্চ দর এসেছে ৩০ টাকা। এই দরে শেয়ার বিক্রয় করার কোনো প্রশ্ন আসে না। ডিএসইর শেয়ার পানির দরে বিক্রয় করার মতো কিছু হয়নি। এ ছাড়া এখন বিক্রয় করতেই হবে তাও না।

তিনি আরও জানান, ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হতে আগ্রহী প্রস্তাবকারীদের রিভাইসড প্রস্তাব দেয়ার জন্য আহ্বান করা হয়েছিল। কিন্তু এতে সাড়া পাওয়া যায়নি। বরং ব্রামার্স অ্যান্ড পার্টনার্স অ্যাসেট ম্যানেজমেন্ট (বাংলাদেশ) লিমিটেডের নেতৃত্বাধীন বিদেশি কনসোর্টিয়াম ডিএসইকে রিভাইসড করার জন্য প্রস্তাব দিয়েছে। ডিএসইর ভবন বিক্রি করে ট্রেকহোল্ডারদের নিয়ে নিতে বলেছে। যা কোনোভাবেই সম্ভব না।

নির্ভরশীল সূত্রে জানা গেছে, স্টক এক্সচেঞ্জটির শেয়ারের জন্য লংকাবাংলা ও ডেল্টা লাইফের নেতৃত্বাধীন স্থানীয় কনসোর্টিয়াম ও স্থানীয় দুটি ব্যাংকই বেশি দরপ্রস্তাব করেছে। এদিকে দীর্ঘমেয়াদি কৌশলগত বিনিয়োগকারী হিসেবে সম্পূর্ণ ভিন্ন ধরনের প্রস্তাব দিয়ে কার্যত সর্বনিম্ন দরপ্রস্তাব করেছে ব্রামার্স অ্যান্ড পার্টনার্স অ্যাসেট ম্যানেজমেন্ট (বাংলাদেশ) লিমিটেডের নেতৃত্বাধীন বিদেশি কনসোর্টিয়াম।

বিভিন্ন সূত্রে জানা গেছে, প্রতিটি ডিএসই শেয়ারের জন্য সর্বোচ্চ দর উঠেছে ৩০ টাকা। অন্যদিকে সর্বনিম্ন দরের সুনির্দিষ্ট অঙ্ক নির্ধারিত না হলেও তা ২০ টাকার কম হবে বলে মনে করা হচ্ছে।

এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুসারে, কৌশলগত বিনিয়োগকারী হিসেবে ডিএসইর শেয়ার ক্রয়ে সর্বোচ্চ দরপ্রস্তাব করেছে সাউথইস্ট ব্যাংক লিমিটেড। স্থানীয় বাণিজ্যিক ব্যাংকটি কোনো কনসোর্টিয়ামের অংশ হিসেবে দরপ্রস্তাব করেনি। কৌলশগত বিনিয়োগকারী হিসেবে তারা স্টক এক্সচেঞ্জটিতে কী মূল্য সংযোজন করবে, সে বিষয়ে কোনো প্রস্তাবের কথাও জানা যায়নি। সূত্র নিশ্চিত করেছে, তারা স্টক এক্সচেঞ্জটির ২ শতাংশের বেশি শেয়ার কিনবে না।

প্রস্তাবিত দরের মধ্যে এর পরই রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস ও ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড নেতৃত্বাধীন স্থানীয় কনসোর্টিয়ামটি। সেখানে স্থানীয় অন্তত সাতটি প্রতিষ্ঠান রয়েছে বলে জানা গেছে। এগুলো হলো_ ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, লংকাবাংলা ফিন্যান্স, পূবালী ব্যাংক, ব্যাংক এশিয়া, শান্তা হোল্ডিংস, ইউনাইটেড হোল্ডিংস ও র‌্যাংগস মটরস। তারা ডিএসইর প্রায় ১৭ শতাংশ শেয়ার কেনার প্রস্তাব দিয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *