ফাঁকির সাড়ে ৪ কোটি টাকা ভ্যাট দিল লুবনান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

২০১৬ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন পর্যন্ত বিক্রি পর্যায়ে ভ্যাট, বাড়িভাড়াসহ ফাঁকি দেওয়া ৪ কোটি ৬০ হাজার টাকা ভ্যাট পরিশোধ করেছে দেশীয় পোশাকের ব্র্যান্ড লুবনান। গতকাল মঙ্গলবার লুবনান সরকারি কোষাগারে বাকি পড়া অর্থ জমা দিয়ে ট্রেজারি চালানের কপি সংযুক্ত করে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরকে অবহিত করেছে। সংস্থাটি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানায়।

ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর গত সপ্তাহে লুবনানের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা করে। মামলার শুনানি পর্যায়ে দোষ স্বীকার করে ভ্যাট আইন পরিপালনের অঙ্গীকার করে স্বপ্রণোদিত হয়ে ৪ কোটি ৬০ লাখ ৯ হাজার ৪৪২ টাকা পরিশোধ করে লুবনান। এ অর্থের মধ্যে ৩ কোটি ৪৯ লাখ টাকা অপরিশোধিত ভ্যাট। বাকি টাকা সুদ হিসেবে দিয়েছে লুবনান।

লুবনানের পরিচালক মো. জাকির হোসেন বলেন, ‘সারা দেশে আমাদের ১১০টি শাখা আছে। করোনার সময় নানা কারণে সমন্বয় করা হয়নি। এতে ভ্যাট অপরিশোধিত থেকে গেছে। তবে সরকারের ভ্যাট আইনের প্রতি সম্মান দেখিয়ে আমরা ভ্যাট পরিশোধ করেছি।’

এর আগে একজন গ্রাহকের সুনির্দিষ্ট অভিযোগের পরিপ্রেক্ষিতে গত ১১ ফেব্রুয়ারি ভ্যাট গোয়েন্দাদের একটি দল প্রতিষ্ঠানটির কারখানা ও প্রধান কার্যালয়ে অভিযান চালায়। অভিযানে ২০১৬ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন পর্যন্ত চার বছর বিক্রি পর্যায়ে ভ্যাট, বাড়িভাড়াসহ বিভিন্নভাবে সাড়ে চার কোটি টাকার বেশি ভ্যাট ফাঁকি দেওয়ার প্রমাণ পান ভ্যাট গোয়েন্দারা, যার পরিপ্রেক্ষিতে লুবনানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *