ফেব্রুয়ারিতে বিদেশীদের নিট বিনিয়োগ কমেছে

invest-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদেশী বিনিয়োগকারীদের নিট বিনিয়োগ অনেকটা কমে এসেছে। জানুয়ারির তুলনায় ফেব্রুয়ারিতে ডিএসইতে নিট বিদেশী বিনিয়োগ কমেছে ৮৬ শতাংশ। ডিএসই সূত্রে পাওয়া তথ্য বিশ্লেষণে এ চিত্র উঠে আসে।

ডিএসই থেকে পাওয়া তথ্যানুসারে, ফেব্রুয়ারিতে নিট বিদেশী বিনিয়োগ হয়েছে ৩১ কোটি টাকা, যা জানুয়ারিতে ছিল ২২৮ কোটি টাকা। গত মাসে বিদেশী বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করেছেন ২১৯ কোটি টাকা, যা আগের মাসে ছিল ১৯৭ কোটি টাকা। জানুয়ারিতে ৩৬৫ কোটি টাকার শেয়ার কেনে বিদেশী বিনিয়োগকারীরা, যেখানে ফেব্রুয়ারিতে কিনেছে ২৫০ কোটি টাকার। ফেব্রুয়ারিতে তাদের মোট লেনদেন দাঁড়িয়েছে ৪৬৯ কোটি টাকা, যা আগের মাসে ছিল ৫০২ কোটি টাকা।

চলমান রাজনৈতিক অস্থিরতায় শেয়ারবাজারে বিদেশী বিনিয়োগকারীদের অংশগ্রহণ কমে আসছে। রাজনৈতিক প্রতিকূলতায় অনেক কোম্পানির বিশেষ করে উৎপাদনমুখী প্রতিষ্ঠানগুলোর আয় কমার আশঙ্কা দেখা দিয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, এমন পরিস্থিতিতে বিদেশী বিনিয়োগকারীরা বেশি ঝুঁকি নিতে চাচ্ছেন না।

২০১৪ সালে বিদেশী বিনিয়োগকারীদের মোট লেনদেন ছিল ৬ হাজার ২০৫ কোটি টাকা। সে সময় ৪ হাজার ৪০৬ কোটি টাকার শেয়ার কেনার বিপরীতে তারা বিক্রি করেছে মোট ১ হাজার ৭৯৮ কোটি টাকার শেয়ার কিংবা বন্ড ও মিউচুয়াল ফান্ড। এক বছরে ঢাকার শেয়ারবাজারে নিট বিদেশী বিনিয়োগ হয় ২ হাজার ৬০৮ কোটি টাকা।

ডিসেম্বরে বিদেশীদের মোট লেনদেন ছিল ৬০৪ কোটি ৭৫ লাখ টাকা। নভেম্বরে বিদেশী বিনিয়োগকারীদের কেনাবেচা ছিল ৫১৩ কোটি ৮৩ লাখ টাকার, যার মধ্যে ক্রয় ৩৪৮ কোটি ৩৮ লাখ টাকা ও বিক্রি ছিল ১৬৫ কোটি ৪৫ লাখ টাকা।
অক্টোবরে বিদেশী বিনিয়োগকারীদের লেনদেন ছিল ৪০৯ কোটি ৯৮ লাখ ৮২ হাজার টাকা।

সেপ্টেম্বরে নিট বিদেশী বিনিয়োগ আগস্টের চেয়ে প্রায় ৩৩ গুণ বাড়ে। আগস্টে নিট বিদেশী বিনিয়োগের পরিমাণ ছিল মাত্র ১২ কোটি ৪৬ লাখ টাকা।

এর আগে এপ্রিলে বিদেশী বিনিয়োগকারীদের বিনিয়োগ হয়েছিল ১ হাজার ১৮০ কোটি ৭৯ লাখ টাকা। এ সময় নিট বিদেশী বিনিয়োগ হয় ৫৭২ কোটি ৮ লাখ টাকা, যা ২০১৪ সালের সর্বোচ্চ।

২০১৪ সালের জানুয়ারিতে ডিএসইতে নিট বিদেশী বিনিয়োগ ছিল ২৭৮ কোটি ৩৬ লাখ টাকা। সে মাসে বিদেশী বিনিয়োগকারীরা মোট শেয়ার কেনাবেচা করে ৫২৭ কোটি ৯৪ লাখ টাকার। ফেব্রুয়ারিতে নিট বিনিয়োগ হয় ১২১ কোটি ৫ লাখ টাকা ও লেনদেন হয় ৫৩৩ কোটি ৫ লাখ টাকা। এছাড়া মার্চে নিট বিদেশী বিনিয়োগ ৯৭ কোটি টাকা ও মোট লেনদেন ছিল ৩১৩ কোটি টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এম/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *