বন্দরে আরও দুই জেটি পেল সাইফ পাওয়ার

port-smbdনিজস্ব প্রতিবেদক :

চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনালের (এনসিটি) আরও দুটি জেটি পরিচালনার দায়িত্ব পেয়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি সাইফ পাওয়ারটেক লিমিটেড।

সম্প্রতি চট্টগ্রাম বন্দর ভবনে এ বিষয়ে সাইফ পাওয়ারের সঙ্গে বন্দর কর্তৃপক্ষের একটি চুক্তি হয়েছে। গত বুধবার চুক্তিতে বন্দরের পক্ষে স্বাক্ষর করেন বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল নিজামউদ্দিন আহমেদ এবং সাইফ পাওয়ারের পক্ষে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক তরফদার রুহুল আমিন।

পরে তরফদার রুহুল আমিন বলেন, আগামী দুই বছর জেটি দুটিতে কন্টেইনার ওঠানামার জন্য ৪৯ কোটি ৮৭ লাখ টাকা দর দিয়েছিলাম। নৌ পরিবহন মন্ত্রণালয়ের অনুমোদনের পর বুধবার বিকেলে এনসিটির দুই ও তিন নম্বর জেটি পরিচালনার চুক্তি হয়েছে।

গত ১০ জুন এনসিটির এই জেটি দুটি পরিচালনার জন্য দরপত্র জমা নেওয়া হয়। এই দরপত্র প্রক্রিয়ায় মোট পাঁচটি প্রতিষ্ঠান অংশ নেয়।

এরআগে গত ২৫ জুন এনসিটির চার ও পাঁচ নম্বর জেটি দুটি দুই বছরের জন্য পরিচালনা করতে বন্দরের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে সাইফ পাওয়ার।

ওই দুটি জেটি পরিচালনা কাজে সাইফ পাওয়ারের অংশীদার চট্টগ্রামের সিটি মেয়র আ জ ম নাছিরের মালিকানাধীন এমএইচ চৌধুরী লিমিটেড এবং নোয়াখালীর সাংসদ একরামুল করিমের মালিকানাধীন এ অ্যান্ড জে ট্রেডার্স।

চার ও পাঁচ নম্বর জেটি পরিচালনায় সাইফ পাওয়ার দর দিয়েছিল ৪৯ কোটি ৬৪ লাখ ২০ হাজার টাকা।

জানা যায়, চার ও পাঁচ নম্বর জেটিতে কন্টেইনার ওঠানামার কাজ আগামী ১ অক্টোবর শুরু করার লক্ষ্য নিয়ে কাজ চলছে। আজ যে দুটি জেটি পরিচালনায় চুক্তি হলো সেগুলোতেও আগামী ১২০ দিনের মধ্যে কাজ শুরু করার শর্ত রয়েছে।

এনসিটির ১ ও ২ নম্বর জেটি দুটি আগে থেকেই কন্টেইনার ওঠানামার কাজ করত সাইফ পাওয়ার।

এনসিটির পাঁচটি জেটির মধ্যে প্রথম ধাপে চার ও পাঁচ নম্বর এবং দ্বিতীয় ধাপে দুই ও তিন নম্বর জেটি পরিচালনার দায়িত্ব বেসরকারি অপারেটরকে দেওয়া হলো।

এনসিটির এক নম্বর জেটিটি পানগাঁও কন্টেইনার টার্মিনালে নৌ পথে কন্টেইনার পরিবহনের কাজে ব্যবহার করা হবে।

বেসরকারি বার্থ অপারেটর সাইফ পাওয়ার টেক চট্টগ্রাম বন্দরের চিটাগাং কনটেইনার টার্মিনাল (সিসিটি) এবং আইসিডিও পরিচালনা করে।

স্টকমার্কেটবিডি.কম/ডি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *