বন্ধ হচ্ছে শেয়ারবাজারের তিনটিসহ ছয় চিনিকল

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

লোকসানের বোঝা কমাতে শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩টি চিনিকল সহ সরকারি ছয় চিনিকল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশন (বিএসএফআইসি)। আপাতত এসব চিনিকলে চলতি ২০২০–২১ অর্থবছরের আখমাড়াই বন্ধ করা হয়েছে।

উৎপাদন বন্ধের সিদ্ধান্ত নেওয়া চিনিকলগুলো হচ্ছে কুষ্টিয়া, পাবনা, পঞ্চগড়, শ্যামপুর (রংপুর), রংপুর ও সেতাবগঞ্জ (দিনাজপুর) চিনিকল। সব মিলিয়ে করপোরেশনের অধীনে রয়েছে ১৫টি চিনিকল। ছয়টি চিনিকল বন্ধ হলেও বাকি নয়টিতে আখমাড়াই কার্যক্রম অব্যাহত থাকবে। এমনকি ছয় চিনিকলের অধীনে থাকা চাষিদের আখ কিনবে করপোরেশন। সেই আখ চালু থাকা চিনিকলে মাড়াই হবে। বন্ধ হওয়া ছয় চিনিকলে ২ হাজার ৮৮৪ জন শ্রমিক কর্মচারী কর্মরত।

বিএসএফআইসির তিনটি প্রতিষ্ঠান—শ্যামপুর সুগার মিল, জিলবাংলা সুগার মিল ও রেনউইক যজ্ঞেশ্বর শেয়ারবাজারে তালিকাভুক্ত। গতকাল শ্যামপুর সুগার মিল বিনিয়োগকারীদের জানায়, চলতি অর্থবছর তারা চিনি উৎপাদন করবে না। শিল্প মন্ত্রণালয়ের নির্দেশে কোম্পানিটির পরিচালনা পর্ষদ এ সিদ্ধান্ত নিয়েছে।

উৎপাদন বন্ধের ঘোষণায় গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারের দাম প্রায় ৫ শতাংশ বা ৩ টাকা কমে যায়। দাম নেমে আসে প্রায় ৫৯ টাকায়। ১৯৯৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত এই কোম্পানি লোকসানের কারণে বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশও দিতে পারে না। এ কারণে দীর্ঘদিন ধরে এটি নিম্নমানের কোম্পানি হিসেবে ‘জেড’ শ্রেণিভুক্ত রয়েছে।

সূত্র থেকে জানা যায়, ছয়টি চিনিকলে চলতি অর্থবছর আখমাড়াই স্থগিত থাকবে। তবে চাষিদের সব আখ কিনে নেবে সরকার। সেগুলো চালু থাকা চিনিকলে পাঠানো হবে। চিনিকলের কোনো শ্রমিক-কর্মচারীকে ছাঁটাই করা হবে না। উৎপাদন বন্ধ থাকা কারখানার শ্রমিকদের পার্শ্ববর্তী চিনিকলে বদলি করা হবে। ফলে চিনিকল বন্ধ হলেও আখচাষি ও কারখানার কর্মীদের কেউ ক্ষতিগ্রস্ত হবেন না।

স্বাধীনতার পর ১৯৭২ সালে রাষ্ট্রপতির আদেশে বাংলাদেশ সুগার মিলস করপোরেশন গঠিত হয়। সংস্থাটির অধীনে ছিল ৭২টি প্রতিষ্ঠান। পরে আরও চারটি প্রতিষ্ঠান স্থাপন করা হয়। তবে বিভিন্ন সময় ৫৯টি প্রতিষ্ঠান বেসরকারি খাতে ছেড়ে দেওয়া হয়। বর্তমানে করপোরেশনের অধীনে ১৫টি চিনিকল, একটি ইঞ্জিনিয়ারিং কারখানা ও তিনটি বাণিজ্যিক প্রতিষ্ঠান রয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *