বসুন্ধরা পেপার মিলসের ২৭তম এজিএম অনুষ্ঠিত

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের ২৭তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। এ সভায় ১০ শতাংশ হারে নগদ লভ্যাংশ অনুমোদন দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল হেড কোয়ার্টার-২ থেকে ভার্চ্যুয়াল মাধ্যমে আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন বসুন্ধরা পেপার মিলসের ঊর্ধ্বতন ও বিকল্প পরিচালক এ আর রশীদি।

এসময় এ আর রশীদি বলেন, বৈশ্বিক প্রাণঘাতী মহামারী কোভিড-১৯ এর কারণে দেশের অন্যান্য শিল্পের মতো কাগজশিল্পেও এর বিরুপ প্রভাব পড়েছে। কাগজশিল্পের চূড়ান্ত চাহিদার মৌসুমে দেশব্যাপী তথা বিশ্বব্যাপী লকডাউনের ব্যাপক প্রভাব এ কোম্পানিতেও পড়েছে। বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় কাগজের বিক্রি কমেছে উল্লেখযোগ্য হারে। কিন্তু অক্লান্ত পরিশ্রম, দক্ষ ব্যবস্থাপনা ও পরিস্থিতি অনুযায়ী ব্যবসায়িক কৌশল পরিবর্তন করে কোম্পানির ব্যবস্থাপনা পর্ষদ ব্যাপক ক্ষতি রোধ করতে সক্ষম হয়েছে। একই সঙ্গে ভোক্তাদের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় নতুন-নতুন পণ্য তৈরি ও বাজারজাত করা হচ্ছে। সামাজিক দায়বদ্ধতা থেকে বৈশ্বিক এ মহামারী মোকাবিলায় বসুন্ধরা পেপার মিলসের উৎপাদিত বিভিন্ন পণ্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে তথা জনগণের স্বার্থে বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

প্রচুর প্রতিযোগিতার মধ্যেও বাজারের ৩০ শতাংশ শেয়ার বসুন্ধরা পেপার মিলসের দখলে আছে বলেও এসময় জানানো হয়। একই সঙ্গে পণ্যের গুণগত মান ধরে রাখা হয়েছে বলেও উল্লেখ করেন এ আর রশীদি।

প্রতিষ্ঠানটির ২৭তম এজিএমে বিগত ২০১৯-২০ সালের কোম্পানির পরিচালকমণ্ডলীর বিবরণী, নিরীক্ষিত আর্থিক হিসাব বিবরণী ও প্রতিবেদন অনুমোদিত হয়। ২০১৯-২০ আর্থিক বছরে কোম্পানির উদ্যোক্তারা, পরিচালকবৃন্দ ও প্রাক-গণ প্রস্তাবে অংশগ্রহণকারী শেয়ারহোল্ডাররা ছাড়া সব সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ হারে নগদ লভ্যাংশ দেওয়ার প্রস্তাবও অনুমোদিত হয়েছে।

শেয়ারহোল্ডাররা কোভিড-১৯ প্রতিকূলতা সত্ত্বেও আলোচ্য বছরে নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণাকে কোম্পানির সাফল্যের ইতিবাচক প্রতিফলন বলে মন্তব্য করেন এবং সন্তোষ প্রকাশ করেন। স্বার্থ রক্ষা, উৎপাদন বৃদ্ধির পদক্ষেপ, ধারবাহিকভাবে মুনাফা অর্জন ও কোম্পানির উৎপাদন সক্ষমতা বৃদ্ধি ও রফতানি বৃদ্ধির জন্য উপস্থিত শেয়ারহোল্ডাররা কোম্পানির পরিচালনা পর্ষদকে ধন্যবাদ জানান। সবশেষে উপস্থিত শেয়ারহোল্ডাররা কোম্পানির সার্বিক সাফল্য এবং কোম্পানির উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন।

বার্ষিক সাধারণ সভায় নিরপেক্ষ পরিচালক খাজা আহমেদুর রহমান, পরিচালক ইমরুল হাসান, পরিচালক নাজমুল আলম ভূইয়া উপস্থিত ছিলেন। এছাড়াও প্রতিষ্ঠানটির উপ-ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান, প্রধান অর্থ কর্মকর্তা মির্জা মুজাহিদুল ইসলাম, বিভাগীয় প্রধান (অর্থ ও হিসাব) কামরুল হাসান এবং কোম্পানি সচিব এম মাজেদুল ইসলামসহ কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা ও বিধিবদ্ধ নিরীক্ষকরা উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *