বাংলাদেশের অর্থনীতিতে কিছু চ্যালেঞ্জ দেখছে আইএমএফ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বলছে, বিদ্যমান অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখেও এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যেসব দেশ দ্রুত প্রবৃদ্ধি অর্জন করছে তাদের মধ্যে বাংলাদেশ অন্যতম। তবে বাংলাদেশের অর্থনীতিতেও কিছু চ্যালেঞ্জ আছে বলে মনে করে সংস্থাটি।

সম্প্রতি আইএমএফ প্রতিনিধি দলের বাংলাদেশ সফর শেষে রোববার এক বিবৃতিতে একথা জানান আইএমএফের বাংলাদেশ মিশন প্রধান রাহুল আনন্দ।

আইএমএফের দৃষ্টিতে বাংলাদেশের অর্থনীতির সামনে চ্যালেঞ্জগুলো হলো, ধারাবাহিক উচ্চ মূল্যস্ফীতি, বৈশ্বিক আর্থিক খাতে অস্থিরতা বৃদ্ধি এবং গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশীদার দেশগুলোতে প্রবৃদ্ধির শ্লথগতি। আইএমএফ মনে করছে, এসব কারণে বাংলাদেশের প্রবৃদ্ধি, বিদেশি মুদ্রার মজুত ও স্থানীয় মুদ্রা টাকার ওপর চাপ অব্যাহত থাকবে।

গত ২৫ এপ্রিল থেকে ৭ মে বাংলাদেশ সফর করে আইএমএফের স্টাফ পর্যায়ের এক প্রতিনিধিদল। ওই সফর সম্পর্কে বিবৃতিতে তুলে ধরেন মিশন প্রধান রাহুল আনন্দ।

বিবৃতিতে তিনি বলেন, ‘এই সফরে আমরা সামষ্টিক অর্থনৈতিক ও আর্থিক খাতের সাম্প্রতিক গতিপ্রকৃতি নিয়ে আলোচনা করেছি। আইএমএফ-সহায়তার কর্মসূচির মূল যেসব প্রতিশ্রুতি ছিল, সেগুলো কতটা পূরণ হলো এবং তার অগ্রগতি আমরা পর্যালোচনা করেছি।’

এই সফরে আইএমএফ প্রতিনিধিদল বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, অর্থসচিব ফাতিমা ইয়াসমিন এবং সরকার ও বাংলাদেশ ব্যাংকের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে। এ ছাড়া প্রতিনিধি দলের সদস্যরা বেসরকারি খাতের প্রতিনিধি, দ্বিপক্ষীয় দাতা ও উন্নয়ন সহযোগীদের সঙ্গে বৈঠকে বসেন।

সফরে আন্তরিক আলোচনা এবং উষ্ণ আতিথেয়তার জন্য ধন্যবাদ জানায় আইএমএফ। এছাড়া বাংলাদেশ ও এদেশের জনগণের সমর্থনে তাদের সম্পৃক্ততা অব্যাহত রাখার আশ্বাস জানায়।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *