বাংলাদেশের সাথে ভারত বাণিজ্য সম্পর্ক বাড়াতে আগ্রহী : বাণিজ্যমন্ত্রী

indiaস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ভারত ও বাংলাদেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়াতে কম্প্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ এগ্রিমেন্ট (সিইপিএ) চুক্তির বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন ভারত ও বাংলাদেশের দুই বাণিজ্যমন্ত্রী। আজ থেকেই এ বিষয়ে কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বাংলাদেশ সফররত ভারতের শিল্প, বাণিজ্য ও এভিয়েশন মন্ত্রী সুরেশ প্রভাকর প্রভুর সঙ্গে বুধবার (২৫ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এবং ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সেদেশের বাণিজ্য, শিল্প ও সিভিল এভিয়েশন মন্ত্রী সুরেশ প্রভাকর প্রভু।

বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সাংবাদিকদের জানান, ‘বৈঠকে পাটজাতীয় পণ্যের ওপর আরোপিত ভারতের এন্ট্রি ডাম্পিং শুল্ক দূর করতে প্রয়োজনীয় উদ্যোগেও রাজি হয়েছে ভারত। এছাড়া দুই দেশের পাট ব্যবসায়ীদের যৌথভাবে পাট ব্যবসা করার ব্যাপারে প্রস্তাব দিয়েছেন ভারতের বাণিজ্যমন্ত্রী। এ ব্যাপারে বাংলাদেশ রাজি থাকলে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। এছাড়া পণ্যের মান যাচাইয়ের ক্ষেত্রে বিএসটিআই এর সনদ গ্রহণেও রাজি হয়েছে ভারত।’

আজ বুধবার সন্ধ্যায় এক যৌথ বিবৃতিতে দুই দেশের মধ্যকার বাণিজ্য বৈঠকের বিস্তারিত সাংবাদিকদের জানানো হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *