‘বাংলাদেশে বন্ড মার্কেটের পরিমাণ জিডিপির ৮ শতাংশ’

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের ব্যাংক খাতে যে পরিমাণ খেলাপি ঋণ দেখা যাচ্ছে বাস্তবে তা আরো অনেক বেশি। বেসরকারী খাতের ব্যাংকগুলো নিজেরা ডকুমেন্টেন্ড করে খেলাপি ঋণ কম দেখাচ্ছে বলেও মনে করেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি জসিম উদ্দিন।

আজ মঙ্গলবার এফবিসিসিআইয়ের প্রধান কার্যালয়ে ‘বন্ড মার্কেট : দ্য আল্টিমেট লং টার্ম সলুশন’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

জসিম উদ্দিন বলেন, বিশ্বের ১২৭ ট্রিলিয়ন বন্ড মার্কেট রয়েছে। এ ছাড়া পার্শ্ববর্তী রাষ্ট্র ভারতের করপোরেট বন্ড জিডিপির ১৬ শতাংশ। বাংলাদেশে এর পরিমাণ জিডিপির ৮ শতাংশ।

আরো বলেন, ব্যাংকগুলো স্বল্পমেয়াদে আমানত সংগ্রহ করে। ফলে তারা দীর্ঘমেয়াদে লোন দিতে পারে না। এ কারণে গ্রাহকেরা অনিচ্ছা সত্ত্বেও খেলাপি হচ্ছে।

এফবিসিসিআই সভাপতি বলেন, উন্নয়নশীল দেশে পরিণত হতে হলে আমাদের রফতানি বাজারকে ৩০০ বিলিয়ন ডলারে পৌঁছাতে হবে। এ জন্য ইন্ডাস্ট্রিকে আরো বড় করা ছাড়া কোন বিকল্প নেই। এছাড়া দেশের বাজারে বেসিক র মেটেরিয়াল তৈরির ইন্ডাস্ট্রি নেই। আমাদের যদি উন্নয়নশীল দেশে রূপান্তরিত হয় সেক্ষেত্র এই ইন্ডাস্ট্রিগুলো গড়ে তুলতে হবে। সে ক্ষেত্রে বন্ড মার্কেটকে গুরুত্ব দেয়ার পরামর্শ দিয়েছেন ব্যবসায়ীদের এই শীর্ষ নেতা।

তিনি বলেন, আমাদের মার্কেটকে বড় করার জন্য এবং সবার কাছে পৌঁছে দিতে প্রচারণা চালাতে হবে। বন্ড মার্কেট বড় হলে আমরা সহজ শর্তে ইনভেস্ট করতে পারব।

প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত আছেন প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *