বাংলাদেশ ব্যাংকের বইয়ের জন্য ক্ষমা চাইলেন শুভঙ্কর সাহা

bbস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ শীর্ষক বইয়ে বঙ্গবন্ধুর ছবি না ছাপিয়ে ইতিহাস বিকৃতির ঘটনায় ওই বইটির সম্পাদক শুভঙ্কর সাহা হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন।

মঙ্গলবার (১২ মার্চ) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে হাজির হয়ে তিনি নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ৯ এপ্রিল দিন ধার্য করেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমিন সরকার। বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী যোবায়ের রহমান।

মঙ্গলবার শুনানির শুরুতেই শুভঙ্কর সাহার কাছে আদালত জানতে চান— বইয়ে ইতিহাস বিকৃতি কিভাবে ঘটলো? জবাবে শুভঙ্কর সাহা বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস বই প্রকাশে একটি টিম দায়িত্বে ছিলো। আমরা বইয়ে বঙ্গবন্ধুর অবদান, ৭ মার্চের ভাষণ, স্বাধীনতার ঘোষণা, আগরতলা ষড়যন্ত্র মামলাসহ সব বিষয় অন্তর্ভুক্ত করেছি। কিন্তু বাংলাদেশ ব্যাংক সম্পর্কিত বঙ্গবন্ধুর কোনও ছবি না পাওয়ায় বইয়ে তার কোনও ছবি দেওয়া হয়নি। এজন্য আমি আদালতের কাছে পুরো টিমের পক্ষ থেকে ক্ষমা চাচ্ছি।’

তখন আদালত বলেন, ‘আইয়ুব খান, মোনায়েম খানকে বইতে হাইলাইট করলেন। অথচ বঙ্গবন্ধুর একটা ছবিও পেলেন না?’

শুভঙ্কর সাহা উত্তরে বলেন, ‘বইতে আইয়ুব খানকে স্বৈরাচার হিসেবেই অ্যাখ্যায়িত করা হয়েছে।’ এসময় বঙ্গবন্ধুর ছবি প্রকাশ না করার ঘটনায় দুঃখ প্রকাশ করে পুনরায় শুভঙ্কর সাহা আদালতের কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন।

আদালত এ পর্যায়ে রিটকারী আইনজীবী এ বি এম আলতাফ হোসেনকে বলেন, ‘ক্ষমা চেয়ে ইতিহাস বিকৃতির দায় থেকে মুক্তি পাওয়া যায় না।’

স্টকমার্কেটবিডি/এম

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *