বাজেট ঘোষণার পরের দিনই শেয়ারবাজার পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাজেট ঘোষণার পরের দিনই দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সবগুলো সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমোছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

গত বৃহস্পতিবার (৯ জুন) বিকেলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার জাতীয় বাজেট উপস্থাপন করেন।

আজ রবিবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৮.৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৪৩১ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১০.৬৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪০৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৭.১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২৩৩৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৩৬ কোটি ৪০ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৭৫৮ কোটি ২৬ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৭৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৫৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩০৬টির, আর দর অপরিবর্তিত আছে ১৯টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- শাইনপুকুর সিরামিকস, বেক্সিমকো লিমিটেড, বিডিকম অনলাইন, আইপিডিসি, বাংলাদেশ শিপিং করপোরেশন, ফরচুন সুজ, বিডি ফাইন্যান্স, ফুয়াং ফুডস, সালভো কেমিক্যালস ও ন্যাশনাল ব্যাংক লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৩৪.৩৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৮৮৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩০১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ২২৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৬টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৩০ কোটি ১৬ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে শাইনপুকুর সিরামিকস ও বেক্সিমকো লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *