বাজেট বাস্তবায়নে দরকার প্রশাসনিক দক্ষতা: মির্জ্জা আজিজুল

mirzaনিজস্ব প্রতিবেদক :

প্রস্তাবিত বাজেট বাস্তবায়নে প্রশাসনিক ব্যবস্থা সংস্কার করে দক্ষতা নিশ্চিত করতে হবে বলে অভিমত দিয়েছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বিশিষ্টা অর্থনীতিবিদ এ বি মির্জ্জা আজিজুল ইসলাম।

তিনি বলেন, “২০১২ অর্থবছরের বাজেটের ৯৩ শতাংশ বাস্তবায়ন হয়েছিল। ২০১৬ সালে সেটা কমে ৭৮ শতাংশে এসেছে। মনে হয় ২০১৬ সালের প্রকৃত চিত্রতে দেখা যাবে এটা আরও কমেছে। তা থেকে বেরিয়ে আসতে হলে, প্রথমত প্রশাসনিক দক্ষতা নিশ্চিত করতে হবে। দ্বিতীয়ত আমাদের প্রশাসনিক খাতে কোনো কর্মকর্তা ভালো কাজ করলে তার যেমন কোনো স্বীকৃতি নেই তেমনি খারাপ কাজ করলে শাস্তিরও ব্যবস্থা নেই। তাই প্রশাসনিক খাতে উদ্দীপনার ব্যবস্থা করতে হবে।”

বুধবার রাজধানীর মহাখালী ব্র্যাক সেন্টারে ‘জাতীয় বাজেট ২০১৭-১৮: প্রত্যাশা, প্রাপ্তি ও চ্যালেঞ্জ’ শীর্ষক মতবিনিময় সভায় মির্জ্জা আজিজুল এসব কথা বলেন।

ব্র্যাক ও ইনস্টিটিউট ফর ইনফরমেটিক্স অ্যান্ড ডেভেলপমেন্টের (আইআইডি) যৌথ উদ্যোগে আয়োজিত এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইআইডির প্রধান নির্বাহী সাঈদ আহমেদ ও ব্র্যাকের গবেষণা ও মূল্যায়ন বিভাগের পরিচালক অধ্যাপক আব্দুল বায়েস।

মির্জ্জা আজিজুল বলেন, “৭ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে বিতর্ক আছে। সেই বিতর্কে আমি এখন যেতে চাই না। আমরা দেখি প্রত্যেকটি প্রকল্পের যে সময় নির্ধারণ করা থাকে, তা নির্ধারিত সময়ে শেষ হয় না। যে প্রকল্পের জন্য তিনবছর সময় ধরা হয়, তা শেষ হতে পাঁচ থেকে ছয় বছর লেগে যায়। এতে ব্যয়ের পরিমাণও বেড়ে যায়।”

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *