বাণিজ্যযুদ্ধ শিথিলে পদক্ষেপ নিল চীন

141834China-to-hold-5th-World-Internet-Conferenceস্টকমার্কেটবিডি ডেস্ক :

যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ৭৫ বিলিয়ন ডলারের পণ্যের ওপর শুল্ক অর্ধেক করার ঘোষণা দিয়েছে চীন। আজ বৃহস্পতিবার চীনের পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়। ১৪ ফেব্রুয়ারি থেকে নতুন এই শুল্ক হার আরোপ করা হবে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। জানুয়ারিতে বাণিজ্যযুদ্ধ শিথিলে দুই দেশের চুক্তির পর প্রথম এই ঘোষণা দিল চীন।

চীনের অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, কিছু কিছু পণ্যে শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হচ্ছে। আবার কিছু কিছু পণ্যে শুল্ক হার ৫ শতাংশ থেকে কমিয়ে আড়াই শতাংশ করা হচ্ছে।

গত বছরের ১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা এই ৭৫ বিলিয়ন ডলারের পণ্যের ওপর উচ্চহারে শুল্ক আরোপ করে চীন। তবে কোন কোন পণ্যের ওপর এবার শুল্ক অর্ধেক হচ্ছে, তা এখনো বলা হয়নি।

অর্থ মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয়, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সুস্থ ও স্থিতিশীল উন্নয়ন আনার লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে করোনাভাইরাসের জন্য এই রকম সিদ্ধান্ত নেওয়া হয়েছে কি না, সে বিষয়ে বিবৃতিতে কিছু বলা হয়নি।

১৮ মাস ধরে চলা বাণিজ্যযুদ্ধে একে অপরের পণ্য আমদানিতে ব্যাপক হারে শুল্ক আরোপ করে যুক্তরাষ্ট্র ও চীন। অবশেষে চলতি বছরের জানুয়ারিতে বাণিজ্যযুদ্ধ শিথিলে একটি চুক্তি স্বাক্ষর করে বিশ্ব অর্থনীতির দুই পরাশক্তি। চুক্তির মূল শর্ত হিসেবে চীন যুক্তরাষ্ট্রের কাছ থেকে আগামী দুই বছরে বর্তমানের চেয়ে ২০০ বিলিয়ন ডলার বেশি মূল্যমানের পণ্য ও সেবা কিনবে এবং মেধাস্বত্ব আইন আরও শক্তিশালী করবে। ২০০ বিলিয়ন ডলারের মধ্যে কৃষি খাতে ৩২ বিলিয়ন ডলার, উৎপাদন খাতে ৭৮ বিলিয়ন ডলার, জ্বালানি খাতে ৫২ বিলিয়ন ডলার এবং সেবা খাতে ৩৮ বিলিয়ন ডলারের পণ্য ক্রয় করবে চীন। বিনিময়ে যুক্তরাষ্ট্র চীনা পণ্যের ওপর আরোপিত নতুন শুল্কের কিছুটা অর্ধেক করে দিতে সম্মত হয়েছে। চীন থেকে আমদানি করা আনুমানিক ৩৬০ বিলিয়ন ডলারের পণ্য ও সেবার ওপর ২৫ শতাংশের বেশি শুল্ক বজায় রাখবে যুক্তরাষ্ট্র। অন্যদিকে চীন যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ১০০ বিলিয়ন ডলারের পণ্যের ওপর যে নতুন শুল্ক আরোপ করেছিল, এর বেশির ভাগ অংশই বজায় রাখবে। সূত্র : প্রথমআলো

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *