‘বিএসইসির রোড শোর একটি কার্যকারিতা আছে’

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আমি বিশ্বাস করি বিএসইসি আয়োজিত রোড শোর একটি কার্যকারিতা আছে।

সোমবার (২০ ডিসেম্বর) দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আয়োজিত রোড শো সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, রোড শো’র আউটকাম তো আছেই। রোড শো করার সঙ্গে সরাসরি কোনো হস্তক্ষেপ হয় বলে বিশ্বাস করি না। আমি বিশ্বাস করি রোড শোর একটি কার্যকারিতা আছে। সারাবিশ্বের মানুষের আগে যে ধারনা ছিল সেটি এখন থাকবে না। এখনেও বিশ্বের মানুষ মনে করে আমাদের যে অগ্রগতি, অর্জন এটা বিস্ময়ের বিষয়। এটা বিস্ময়ের বিষয় নয়, বাস্তবতা। আমি মনে করি আমরা ঠিক জায়গায় আছি।

জিডিপির প্রবৃদ্ধি নিয়ে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আপনারা জানেন বিশ্বব্যাংক ও আইএমএফ সবসময় এ বিষয়ে একটু অন্যরকম। তবে ভালো খবর হলো আমরা ৭ দশমিক ২ অর্জন করতে পারব। আমরা যদি কাছাকাছি সময় দেখি দেখতে পাই প্রতিটা খাতেই প্রবৃদ্ধি আছে এবং ভালোভাবে প্রবৃদ্ধি অর্জন করছি। আমাদের রপ্তানিও বেড়েছে। রপ্তানি যা আশা করেছিলাম তার চেয়ে বেশি হয়েছে।

জনশুমারি প্রকল্প ফেরত দেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, দেশে তৈরি করা জিনিস আমরা ব্যবহার করতে চাই। সেজন্য আমরা সময় বেশি নিচ্ছি। কারণ মেইড ইন বাংলাদেশ ইজ অ্যা কনসেপ্ট, ইজ অ্যা ফিলসপি। আপনাকে বুঝতে হবে আগামী ৫০ বছরকে সামনে রেখে আমরা কিন্তু এ ধরনের ফিলোসপি ধারণ করছি। আমরা আমদানি করে আনলে সহজেই করা যায়। কিন্তু আমরা ইম্পোর্টেড প্রোডাকশন দেখতে চাই না।

মুস্তফা কামাল বলেন, আমাদের দেশে যারা সক্ষম এগুলো তৈরির জন্য তাদের সুযোগ দিতে হবে। সেজন্যই সময় বেশি লাগছে। যাতে করে ভুল ভ্রান্তি না হয় সেটি দেখা। দেশীয় কোম্পানিকেই দিতে চাচ্ছি, আমরা চাই যেসব জিনিস দেশে তৈরি হয়, সেসব বিদেশিগুলো কম ব্যবহার করব। আমরা নিজের পায়ে দাঁড়ানোর চেষ্টা করব। আমরা দেখতে চাই আমরা কোন জায়গায় পৌঁছাতে পারি।

স্টকমার্কেটবিডি.কম/আহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *