বিএসসির বহরে আরও ২৬টি নতুন জাহাজ যুক্ত হচ্ছে

bsc-300x150স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) চীন থেকে ছয়টি জাহাজ সংগ্রহ করছে। এর মধ্যে তিনটি জাহাজ বিএসসির বহরে যুক্ত হয়েছে। বাকি তিনটি জাহাজ আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে যুক্ত হবে। এগুলো ছাড়া আরও ছয়টি নতুন জাহাজ সংগ্রহে সরকারি অনুমোদন পাওয়া গেছে। বিএসসি নতুনভাবে আরও ২০টি জাহাজ সংগ্রহের পরিকল্পনা গ্রহণ করেছে।

সম্প্রতি নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে বিএসসি’র ৩০০তম পরিচালনা পর্ষদের সভায় এসব তথ্য জানানো হয়। নৌপরিবহন প্রতিমন্ত্রী ও বিএসসির চেয়ারম্যান খালিদ মাহমুদ চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করেন।

সভায় পরিচালনা পর্ষদের সদস্য নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার বণিক, বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমডোর ইয়াহ্ইয়া সৈয়দ, অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক উপদেষ্টা মো. সাইফুল আলম হামিদী, বিএসসির নির্বাহী পরিচালক (অর্থ) মো. হাবিবুর রহমান, বিএসসির’র নির্বাহী পরিচালক (প্রযুক্তি) মোহাম্মদ ইউসুফ ও স্বতন্ত্র পরিচালক মো. আবদুর কুদ্দুস উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, ছয়টি জাহাজের মধ্যে তিনটি বাল্ক ক্যারিয়ার বিএসসির বহরে যুক্ত হয়েছে যার প্রতিটির ধারণক্ষমতা ৩৯ হাজার মেট্রিক টন। বাকি তিনটি অয়েল ট্যাংকার, সেগুলো ৩৯ হাজার মেট্রিক টন ধারণক্ষমতার। নতুন যে ছয়টি জাহাজ সংগ্রহ করা হবে সেগুলোর মধ্যে দু’টি মাদার ট্যাংকার, যার প্রতিটির ধারণক্ষমতা ১ লাখ থেকে ১ লাখ ২৫ হাজার মেট্রিক টন। এছাড়া দুটি ৮০ হাজার মেট্রিক টন ধারণক্ষমতার প্রোডাক্ট অয়েল ট্যাংকার এবং দু’টি ৮০ হাজার মেট্রিক টন ধারণক্ষমতার বাল্ক ক্যারিয়ার।

স্টকমার্কেটবিডি.কম/এম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *