বিদ্যুতের দাম বাড়ায় মুনাফা ১৯ গুণ : ডেসকো

descoস্টকমার্কেট ডেস্ক :

চলতি বছরের মার্চে গ্রাহক পর্যায়ে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানির (ডেসকো) বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে ৭ দশমিক ৩৪ শতাংশ। আর চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) প্রতিষ্ঠানটির বিদ্যুৎ বিক্রি বাবদ আয় বেড়েছে ১৬ শতাংশ। আয় বাড়ায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ১৯ গুণ।

চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যবেক্ষণে এমনই দেখা গেছে। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. আরজাদ হোসেন ও নির্বাহী পরিচালক মো. রফি উদ্দিন স্বাক্ষরিত ওই প্রতিবেদনে বিদ্যুতের খুচরা মূল্য ও গ্রাহক বাড়ায় আয় বেড়েছে বলে উল্লেখ করা হয়েছে।

আর্থিক প্রতিবেদন থেকে পাওয়া তথ্য অনুসারে, হিসাব বছরের প্রথম তিন মাসে কোম্পানির মোট পরিচালন আয় হয়েছে ৮১২ কোটি ২৭ লাখ ২৮ হাজার টাকা, যা আগের বছর একই সময় ছিল ৭০০ কোটি ২ লাখ ৮৭ হাজার টাকা। এ সময় কোম্পানিটির বিদ্যুত্ বিক্রি বাবদ আয় হয়েছে ৮০৩ কোটি ১০ লাখ ৫৯ হাজার টাকা, যা আগের বছরের একই সময় ছিল ৬৯১ কোটি ৬৮ লাখ ২৪ হাজার টাকা।

এদিকে কোম্পানির আয় ১৬ শতাংশ বাড়লেও বিদ্যুত্ বিক্রি বাবদ ব্যয় বেড়েছে ৮ শতাংশ। এ সময় এ খাতে কোম্পানিটির ব্যয় হয়েছে ৭২৮ কোটি ৩৫ লাখ ৫ হাজার টাকা, যা আগের বছরের একই সময় ছিল ৬৭৪ কোটি ১২ লাখ ৮৮ হাজার টাকা।

এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল রেকর্ড ডেটের কারণে এ শেয়ারের লেনদেন বন্ধ ছিল। এ শেয়ারের সর্বশেষ দর ৭৮ টাকা ৪০ পয়সা। গত দুই বছরের মধ্যে এর সর্বনিম্ন দর ৫৪ টাকা ও সর্বোচ্চ ৯৪ টাকা ৮০ পয়স

কোম্পানির পরিচালনা পর্ষদ ২০১৪ সালের জন্য ৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার সুপারিশ করেছে। ২০১৩ সালের জন্য কোম্পানিটি ১০ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিতে সমর্থ হয়।

২০০৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানির বর্তমানে অনুমোদিত মূলধন ৫০০ কোটি ও পরিশোধিত মূলধন ৩৪৪ কোটি ২০ লাখ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *