বিদ্যুৎ কেন্দ্র করবে কনফিডেন্স সিমেন্ট, ডরিন পাওয়ার ও শাশা ডেনিমস

electicic-smbdনিজস্ব প্রতিবেদক :

দরপত্র আহ্বানের চার মাসের মাথায় ফার্নেস অয়েলভিত্তিক নতুন সাত বিদ্যুৎকেন্দ্রের প্রস্তাব সরকারের ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে পাঠিয়েছে বিদ্যুৎ বিভাগ। এর মধ্যে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি বা এগুলোর সাবসিডিয়ারি কিংবা যৌথ উদ্যোগ রয়েছে তিনটি কেন্দ্রের নেপথ্যে।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, ১০০ মেগাওয়াট ক্ষমতার আরো তিনটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের প্রস্তাব বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) থেকে বিদ্যুৎ বিভাগের কাছে গেলেও অন্যান্য দিক বিবেচনা করে তারা সেগুলো মন্ত্রিসভা কমিটিতে পাঠায়নি। কমিটি সাত প্রতিষ্ঠানের কাছ থেকে বিদ্যুৎ কেনার প্রস্তাব অনুমোদন করলে পরবর্তীতে বিপিডিবি সংশ্লিষ্ট কোম্পানিগুলোর সঙ্গে চুক্তিতে যাবে।

মোট ১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উত্পাদনের লক্ষ্যে গত বছরের শেষ দিকে বেসরকারি খাত থেকে ফার্নেস অয়েলভিত্তিক ১০০ মেগাওয়াটের ১০টি বিদ্যুৎকেন্দ্র স্থাপন ও পরিচালনার দরপত্র আহ্বান করে বিপিডিবি। বিভিন্ন খাতের দেশী-বিদেশী কোম্পানি সে দরপত্রে অংশ নেয়।

সর্বনিম্ন দর প্রস্তাব ও অন্যান্য যোগ্যতার ভিত্তিতে বিপিডিবির বাছাইয়ে এর মধ্যে পাঁচটি লাইসেন্স পাওয়ার জন্য চূড়ান্ত হয়েছিল শেয়ারবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি বা তাদের সাবসিডিয়ারি বা যৌথ উদ্যোগ। বিদ্যুৎ বিভাগের অনুমোদনের পর এর মধ্যে তিনটির নাম যেকোনো দিন ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে উঠবে। প্রতিষ্ঠানগুলো হলো কনফিডেন্স সিমেন্টের যৌথ উদ্যোগ (দুটি, রংপুর ও বগুড়ায়), ডরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড সিস্টেমস (চাঁদপুরে একটি)।

আনুষ্ঠানিকভাবে বিদ্যুৎ বিভাগ কিছু না জানালেও নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, প্রকল্প বাস্তবায়নের পারফরম্যান্স বিবেচনা করে শাশা ডেনিমস লিমিটেডের সাবসিডিয়ারি এনার্জিস পাওয়ার করপোরেশন লিমিটেডের দুটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ ও পরিচালনার প্রস্তাব ক্রয়-সংক্রান্ত কমিটিতে পাঠানো হয়নি। এছাড়া একক দরদাতা হওয়ায় জামালপুরে বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ইউনাইটেড গ্রুপের প্রস্তাবটিও পাঠানো হয়নি। এর সঙ্গে অবশ্য শেয়ারবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানির প্রত্যক্ষ সংশ্লিষ্টতা নেই।

ক্রয় কমিটিতে যাওয়া বাকি চারটি বিদ্যুৎকেন্দ্রের জন্য মনোনীত প্রতিষ্ঠানগুলো হলো ইউনাইটেড এন্টারপ্রাইজেস (চট্টগ্রামের আনোয়ারা), এনার্জি প্রিমা (চৌমুহনী) ও এক্সসিইএল লিমিটেড (বাগেরহাট) ও এনার্জি প্যাক (ঠাকুরগাঁও)।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *