বিমানের দ্বিতীয় ড্রিমলাইনার এসে পৌঁছলো

Bimanস্টকমার্কেটবিডি ডেস্ক :

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হলো বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত সম্পূর্ণ নতুন দ্বিতীয় বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজ ‘হংস বলাকা’। ড্রিমলাইনার নামে পরিচিত এই বোয়িং গত রাতে এখানে এসে পৌঁছেছে। ১৫তম বিমান হিসেবে এটি জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যোগ হল।

এর আগে গত ১৯ আগস্ট বিমানের প্রথম ড্রিমলাইনার ‘আকাশবীণা’ ঢাকায় আসে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১ সেপ্টেম্বর বিমানটি উদ্বোধন করেন।

বিমানের জনসংযোগ শাখার মহাব্যবস্থাপক শাকিল মেরাজ আজ বাসসকে জানান, ‘হংস বলাকা নামের নতুন বিমানটি স্থানীয় সময় রাত ১১টা ৪০ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে। যুক্তরাষ্ট্রের সিয়াটল বোইং ফ্যাক্টরি থেকে বিমানটি টানা ১৫ ঘন্টার উড্ডয়ন শেষে বাংলাদেশে পৌঁছেছে।’

৭৮৭-৮ বোইংয়ে ২৭১টি আসন রয়েছে। এটি অন্যান্য বিমানের চেয়ে ২০ শতাংশ জ্বালানী সাশ্রয়ী। বিমানটি ঘন্টায় ৬৫০ মাইল বেগে একটানা ১৬ ঘন্টা চলতে সক্ষম।

এর যাত্রীরা সর্বোচ্চ ৪৩ হাজার ফুট উঁচুতে ওয়াইফাই সেবা পাবেন। এতে করে যাত্রীরা বিমানে বসেই ইন্টারনেট ব্যবহার করতে এবং বিশ্বের যে কোন প্রান্তে তাদের বন্ধুবান্ধব ও পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

২০০৮ সালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স নতুন ১০টি বিমান কেনার জন্য বিমান নির্মাণকারী প্রতিষ্ঠান বোয়িংয়ের সঙ্গে ২১০ কোটি মার্কিন ডলারের একটি চুক্তি স্বাক্ষর করে।

বোইং ইতোমধ্যেই ছয়টি ৭৭৭-৩০০ইআর ও দুটি ৭৩৭-৮০০ ও একটি ড্রিমলাইনার বিমানের কাছে হস্তান্তর করেছে। সূত্র : বাসস

স্টকমার্কেটবিডি.কম/এম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *