বিমা ছাড়া যেতে পারবে না বিদেশগামী কর্মীরা

labourস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

প্রবাসী কর্মী বিমা চালু করতে জীবন বীমা করপোরেশনের সঙ্গে চুক্তি করল ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। এর মধ্য দিয়ে বিদেশগামীদের জন্য বাধ্যতামূলক বিমা চালু করতে যাচ্ছে সরকার। আগামী ১৯ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ বিমার উদ্বোধন করার কথা রয়েছে। জানুয়ারি থেকে বিমা ছাড়া বিদেশে যেতে পারবে না কর্মীরা।

আজ বুধবার বিকেলে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে রাষ্ট্রায়ত্ত দুই সংস্থার মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তির আগে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, বিমার মাধ্যমে প্রবাসীদের কিছুটা সুরক্ষা দিতে পারাটাই স্বস্তির। তাঁর আশা, খুব শিগগিরই বিমাসুবিধা দুই লাখ থেকে আরও বাড়ানোর দাবি তুলবেন প্রবাসীরা। সে ক্ষেত্রে প্রবাসীরাই নিজ থেকেই বাড়তি প্রিমিয়াম দেবেন।

আর্থিক বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. আসাদুল ইসলাম বলেন, বিমা চালু হওয়ায় এখন থেকে গর্ব করে বলা যাবে, অন্তত অরক্ষিত অবস্থায় দেশের কর্মীদের বিদেশে ঠেলে দেওয়া হয়নি। আর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা বলেন, বছরে গড়ে সাত লাখ কর্মী বিদেশে যান। তাদের বিমা সুবিধার জন্য সরকারকে ৩৫ কোটি টাকা ভর্তুকি দিতে হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিমা দাবি পূরণে কোনো ধরনের জটিলতা থাকবে না বলে জানানো হয়েছে অনুষ্ঠানে। প্রবাসী মন্ত্রণালয়ের মন্ত্রী, সচিব ও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক এ ব্যাপারে নিশ্চয়তা দিয়ে বলেন, অনলাইন প্রক্রিয়ায় বিমা দাবি ব্যাংক হিসাবে চলে যাবে।এটি নিয়ে কোনো ধরনের অনিশ্চয়তার কিছু নেই।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জীবন বিমা করপোরেশনের চেয়ারম্যান শেলীনা আফরোজা, বেসরকারি খাতের জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন বায়রার মহাসচিব শামীম আহমেদ চৌধুরী প্রমুখ। দুই সংস্থার পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস ও জীবন বিমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মাহফুজুল হক।

স্টকমার্কেটবিডি.কম/আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *