বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ৭ মাসে সর্বনিম্ন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

বৈশ্বিক মন্থর প্রবৃদ্ধি ও চাহিদা কমার উদ্বেগে আন্তর্জাতিক বাজারে অব্যাহতভাবে কমে চলেছে জ্বালানি তেলের দাম। গতকাল বুধবার দাম কমে সাত মাসে সর্বনিম্ন হয়েছে। বাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠান ট্রেডিং ইকোনমিকসের হিসাবে গতকাল যুক্তরাষ্ট্রের ডাব্লিউটিআই অপরিশোধিত তেলের দাম ৪ শতাংশ কমে প্রতি ব্যারেল হয় ৮৩ ডলার, যা গত জানুয়ারির পর থেকে সবচেয়ে কম দাম। এর পাশাপাশি লন্ডনের ব্রেন্ট অপরিশোধিত তেলের দাম ৩ শতাংশের বেশি কমে প্রতি ব্যারেল হয় ৮৯ ডলার।

সংস্থা জানায়, বৈশ্বিক জিডিপি প্রবদ্ধি মন্থর হওয়ায় তেলের চাহিদা কমবে—এমন উদ্বেগ রয়েছে। এতে নতুন করে যুক্ত হয়েছে চীনের করোনার বিধি-নিষেধ ও মূল্যস্ফীতি। দেশটির কয়েকটি শহরে নতুন করে বিধি-নিষেধ দেওয়া হয়েছে। এতে ভোক্তা চাহিদাও কমছে। ফলে চীনের জ্বালানি আমদানি কমতে পারে। এর প্রভাব পড়বে বিশ্ববাজারে, কমছে দাম।

এর আগে গত সোমবার সৌদি ও রাশিয়া নেতৃত্বাধীন ওপেক প্লাস দেশগুলো আগামী অক্টোবর থেকে প্রতিদিন এক লাখ ব্যারেল তেল উৎপাদন কমানোর ঘোষণা দেয়। আর এরপরই বিশ্ববাজারে তেলের দাম বেড়ে যায়। যদিও আবার তা কমে এলো।

জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার পর্যবেক্ষণকারী বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, গত আগস্ট মাসের মাঝামাঝি পর্যন্ত ছয় মাসে বিশ্ববাজারে ব্রেন্ট অপরিশোধিত তেলের দাম কমেছে ১৩.৭ শতাংশ এবং ডাব্লিউটিআইয়ের দাম কমেছে ৯.৭ শতাংশ।

মার্কিন ডলারের শক্তি বৃদ্ধি, সুদের হার বৃদ্ধি, চীনের নিম্নমুখী প্রবৃদ্ধি প্রভৃতি আন্তর্জাতিক বাজারে তেলের দামের ওপর চাপ তৈরি করেছে বলে জানিয়েছেন সিএমসি মার্কেটসের বিশ্লেষক টিনা টেং।

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *