বেড়েছে লেনদেন তবুও কমেছে সূচক

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। তবে এদিন সেখানে সবগুলো সূচকের পতন হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন বাড়লেও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৯ কোটি ৩ লাখ টাকা। গত সোমবার সেখানে লেনদেন হয়েছে ৪০৬ কোটি ৬৩ লাখ টাকা।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৬৮.৬০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৩ হাজার ৬০৩ পয়েন্টে। আর ডিএসই সূচক ৩৯.২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৩৪ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৬১.৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১২০৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৬ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩৩৩টির। আর দর অপরিবর্তিত আছে ১০টির দর।

এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০ কোম্পানি হলো – স্কয়ার ফার্মাসিটিউক্যালস, গ্রামীণফোন লিমিটেড, মুন্নু সিরামিকস, লাফার্জ হোলসিম সিমেন্ট, ওরিয়ন ফার্মা, ব্র্যাক ব্যাংক, বিএটিবিসি, খুলনা পাওয়ার কোম্পানি, বেক্সিমকো লিমিটেড ও সী পার্লস রিসোর্ট লিমিটেড।

এদিকে বুধবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪২২ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ১৩৩ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৮ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৯টির, কমেছে ২২২টির এবং অপরিবর্তিত রয়েছে ২টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৬০ লাখ টাকা। গত সোমবার সেখানে লেনদেন হয়েছে ১৩ কোটি ৩৮ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে জেনেক্স ইনফোসিস ও লাফার্জ হোলসিম সিমেন্ট লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *