ব্যাংকিং ডিপ্লোমায় অ্যাকাউন্টিং থাকছে না

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার দুই পর্বেই আর ‘অ্যাকাউন্টিং’ বাধ্যতামূলক থাকছে না। প্রথম পর্বে অ্যাকাউন্টিংয়ের পরিবর্তে ‘গভর্ন্যান্স’ বিষয় যুক্ত হচ্ছে। দ্বিতীয় পর্বে অ্যাকাউন্টিংকে ঐচ্ছিক করে ‘ট্রেজারি ম্যানেজমেন্ট’ বাধ্যতামূলক করা হচ্ছে। এ ছাড়া উভয় পর্বের প্রতি বিষয়ে ১০০-এর মধ্যে পাস নম্বর হবে ৪৫। এতদিন যা ৫০ ছিল। আইবিবি কাউন্সিলের সভাপতি এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নরের স্বাক্ষরের পর শিগগিরই নতুন এ সিলেবাস প্রকাশ করা হবে বলে জানা গেছে।

ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশের (আইবিবি) আয় বাড়াতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সিনিয়র অফিসার-পরবর্তী সব পদে পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমার দুই পর্ব বাধ্যতামূলক করে সম্প্রতি সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। আইবিবির ১৪৯তম কাউন্সিল সভার সিদ্ধান্তে এ সার্কুলার হয়। এ নিয়ে বিভিন্ন পক্ষের সমালোচনার মধ্যে গত ২০ ডিসেম্বর আইবিবির ১৫০তম সভা ডাকা হয়। গভর্নরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ডিপ্লোমা বাধ্যতামূলক করার সিদ্ধান্ত বহাল থাকবে বলে জানান গভর্নর। তবে পরীক্ষা ও খাতা মূল্যায়ন পদ্ধতিতে পরিবর্তনের সিদ্ধান্ত হয়।

জানা গেছে, ব্যাংকিং ডিপ্লোমার দ্বিতীয় পর্বে বাধ্যতামূলক পাঁচটি বিষয়ের মধ্যে ম্যানেজমেন্ট অ্যাকাউন্টিংয়ের পরিবর্তে ট্রেজারি ম্যানেজমেন্ট ইন ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশনস যুক্ত হবে। এ ছাড়া রিক্স ম্যানেজমেন্ট ইন ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন, ক্রেডিট অপারেশন অ্যান্ড ম্যানেজমেন্ট, ট্রেড ফাইন্যান্স অ্যান্ড ফরেন এক্সচেঞ্জ এবং আইসিটি ইন ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন বহাল থাকবে।

এখন থেকে ছয়টির পরিবর্তে ঐচ্ছিক বিষয় হবে আটটি। বিষয়গুলো হলো- অ্যাকাউন্টিং ফর ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন, ম্যানেজমেন্ট অ্যাকাউন্টিং, ফাইন্যান্সিয়াল ক্রাইম অ্যান্ড কমপ্লায়েন্স, এগ্রিকালচার অ্যান্ড মাইক্রোফাইন্যান্স, মার্কেটিং অ্যান্ড ব্র্যান্ডিং ইন ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, সাসটেইনেবল ফাইন্যান্স, শরিয়াহ বেজড ব্যাংকিং এবং ইনভেস্টমেন্ট ব্যাংকিং। পরীক্ষার্থীরা দ্বিতীয় পর্বে এর মধ্যে যে কোনো একটি বিষয় নিতে পারবেন।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *