ব্যাংকের এমডি পরিচালকদের সম্পদের হিসাব দিতে হবে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

প্রতিবছর সকল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি), পরিচালক ও তার নিচের দুই স্তরের কর্মকর্তাদের সব ধরনের সম্পদ বিবরণী স্ব স্ব ব্যাংকের পরিচালনা পর্ষদে জমা দিতে হবে। এ নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে তার পারিবারিক ব্যবসার তথ্যও দিতে বলা হয়েছে।

এসব তথ্য, সংশ্লিষ্ট বাংককে সংরক্ষণ করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

গত ২১ জানুয়ারির এ সংক্রান্ত একটি সার্কুলার শুক্রবার (২২ জানুয়ারি) সকালে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। একইসঙ্গে সব তফসিলি ব্যাংকের চেয়ারম্যান ও এমডি বরাবর এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, ‘ব্যাংক কোম্পানি আইনের ১৮ ধারার উপধারা (২)- এ বর্ণিত বিধানের প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। উক্ত ধারার বিধান পরিপালনের লক্ষ্যে প্রত্যেক ব্যাংকের পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা ও তার নিম্নতর দুইস্তর পর্যন্ত কর্মকর্তাদের নিজ-নিজ বাণিজ্যিক, আর্থিক, কৃষি, শিল্প এবং অন্যান্য ব্যবসার নাম, ঠিকানা ও অন্যান্য বিবরণী প্রতি বছর শেষে পরবর্তী বছরের ২০ জানুয়ারির মধ্যে সংশ্লিষ্ট ব্যাংকে জমা দিতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে পারিবারিক ব্যবসায়িক স্বার্থসংশ্লিষ্টতার বিবরণীও জমা দিতে হবে।’

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *