ব্যাংকের জন্য কেনাকাটা পরিচালকদের প্রতিষ্ঠান নয়

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

প্রয়োজনীয় পণ্য কেনাকাটায় কোনো কোনো ব্যাংকের পরিচালক বা পরিচালকের স্বার্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। যা ব্যাংকে সুশাসন প্রতিষ্ঠায় অন্তরায়। আর তাই ব্যাংকের প্রয়োজনীয় কেনাকাটা পরিচালক বা পরিচালকের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে করা যাবে না বলে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার (১৫ জুন) দেওয়া নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংক-কোম্পানি পরিচালনার স্বার্থের সংঘাত পরিহার ও সুশাসন নিশ্চিতকরণে ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর ১৮(২) ধারার বিধান পরিপালনের লক্ষ্যে ২০২১ সালে সার্কুলারের মাধ্যমে প্রত্যেক ব্যাংক-কোম্পানির পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক ও তার নিম্নতর দুইস্তর পর্যন্ত কর্মকর্তাদের এবং পারিবারিক ব্যবসায়িক স্বার্থ সংশ্লিষ্টতার বিবরণ বার্ষিক ভিত্তিতে পর্ষদে দাখিলের জন্য নির্দেশনা প্রদান করা হয়।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক অবহিত হয়েছে যে, আলোচ্য বিধানের ব্যত্যয় ঘটিয়ে ব্যাংকের জন্য প্রয়োজনীয় পণ্য, সেবা ইত্যাদি ক্রয় ও সংগ্রহ সম্পর্কিত কার্যক্রমে কোনো কোনো ব্যাংকের পরিচালক বা পরিচালকের স্বার্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। যা ব্যাংকে সুশাসন প্রতিষ্ঠায় অন্তরায় সৃষ্টি করছে।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *