ব্যাংকের মুনাফা বেড়েছে ১৭টির আর কমেছে ১৩টি

bankনিজস্ব প্রতিবেদক :

তৃতীয় প্রান্তিকে শেয়ারবাজারের তালিকাভুক্ত ১৭ ব্যাংকের মুনাফা বেড়েছে। আর মুনাফা কমেছে ১৩টি ব্যাংকের। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

মুনাফা বেড়েছে যে সব ব্যাংকের- এবি ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, এনসিসি ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ইসলামী ব্যাংক, সিটি ব্যাংক, ঢাকা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, এক্সিম ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ওয়ান ব্যাংক, রূপালী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক এবং আইসিবি ইসলামিক ব্যাংক।

ঘোষিত মুনাফা অনুযায়ী সবচেয়ে বেশি মুনাফা বেড়েছে এবি ব্যাংকের। ২০১৪ সালের ৩০ জুন শেষ হওয়া তৃতীয় প্রান্তিকে এ ব্যাংকের মুনাফা বেড়েছে ৬১ কোটি ৬৬ লাখ ৬০ হাজার টাকা। শেয়ারে আয় (ইপিএস) বেড়েছে ১.১৬ টাকা।
অন্য কোম্পানি এনসিসি ব্যাংকের মুনাফা বেড়েছে ১০ কোটি ২২ লাখ ৫০ হাজার টাকা ও ইপিএস বেড়েছে ০.১৩ টাকা।

তৃতীয় প্রান্তিকে এ খাতের  ট্রাস্ট ব্যাংকের মুনাফা বেড়েছে ৪৯ কোটি ৮৭ লাখ ৭০ হাজার টাকা ও ইপিএস বেড়েছে ১.১৭ টাকা।
সাউথইস্ট ব্যাংকের মুনাফা বেড়েছে ৪৩ কোটি ৫৩ লাখ ৪০ হাজার টাকা ও ইপিএস বেড়েছে ০.৪৭ টাকা ও ইস্টার্ন ব্যাংকের মুনাফা বেড়েছে ২৬ কোটি ৮১ লাখ ৭০ হাজার টাকা ও ইপিএস বেড়েছে ০.৪৪ টাকা।

এছাড়াও সিটি ব্যাংকের মুনাফা বেড়েছে ৩৪ কোটি ৮৩ লাখ ৮০ হাজার টাকা ও ইপিএস বেড়েছে ০.৪২ টাকা। ঢাকা ব্যাংকের মুনাফা বেড়েছে ৫ কোটি ৫৬ লাখ ২০ হাজার টাকা ও ইপিএস বেড়েছে ১ টাকা। একই সময়ের মধ্যে ব্র্যাক ব্যাংকের মুনাফা বেড়েছে ৩৬ কোটি ১৩ লাখ ২০ হাজার টাকা ও ইপিএস বেড়েছে ০.২৬ টাকা। এক্সিম ব্যাংকের মুনাফা বেড়েছে ৬৭ কোটি ৮৯ লাখ ২০ হাজার টাকা ও ইপিএস বেড়েছে ০.৫৩ টাকা।

ইসলামী ব্যাংকের মুনাফা বেড়েছে ২৬ কোটি ৫৬ লাখ ৫০ হাজার টাকা ও ইপিএস বেড়েছে ০.১৬ টাকা ও মার্কেন্টাইল ব্যাংকের মুনাফা বেড়েছে ২০ কোটি ৮৭ লাখ ৭০ হাজার টাকা। এ ব্যাংকের ইপিএস বেড়েছে ০.২৮ টাকা। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের মুনাফা বেড়েছে ৩৩ কোটি ৯৭ লাখ ৯০ হাজার টাকা ও ইপিএস বেড়েছে ১.১১ টাকা। এদিকে তৃতীয় প্রান্তিকে ওয়ান ব্যাংকের মুনাফা বেড়েছে ৪২ কোটি ৯০ লাখ টাকা ও ইপিএস বেড়েছে ০.৮১ টাকা। রূপালী ব্যাংকের মুনাফা বেড়েছে ২ কোটি ৮১ লাখ ১০ হাজার টাকা ও ইপিএস বেড়েছে ০.১৩ টাকা।

শাহজালাল ইসলামী ব্যাংকের মুনাফা বেড়েছে ২৩ কোটি ২ লাখ ২০ হাজার টাকা ও ইপিএস বেড়েছে ০.৩১ টাকা।
সোস্যাল ইসলামী ব্যাংকের মুনাফা বেড়েছে ৭৯ লাখ ৯০ হাজার টাকা ও ইপিএস বেড়েছে ০.০১ টাকা।

অন্যদিকে তৃতীয় প্রান্তিকে মুনাফা কম করেছে ইউনাটেড কমার্শিয়াল ব্যাংক, স্টান্ডার্ড ব্যাংক, আল-আরাফা ইসলামী ব্যাংক,  ব্যাংক এশিয়া, আইএফআইসি ব্যাংক, উত্তরা ব্যাংক, প্রাইম ব্যাংক, যমুনা ব্যাংক, পূবালী ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ন্যাশনাল ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক।

স্টকমার্কেটবিডি.কম/এম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *