ব্যাংক ঋণে সুদ হার বাস্তবায়নে সরকার কঠোর: অর্থমন্ত্রী

kamalস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ব্যাংক ঋণের সর্বোচ্চ সুদ হার ৯ শতাংশ এবং আমানতের সুদ ৬ শতাংশ বাস্তবায়নে সরকার এবার কঠোর অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, আগামী এপ্রিল মাস থেকেই ব্যাংকগুলোকে ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে আসতে হবে। আমাদের যেকোনো কারণেই হোক ডিপোজিটে বেশি সুদ দেওয়া হয়। এটা আর সইতে পারছি না। সে কারণে কঠিন সিদ্ধান্ত নিচ্ছি।

বুধবার (০১ জানুয়ারি) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে সরকারি ক্রয় ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ব্যাংকাররা যদি ৬ শতাংশ সুদে ডিপোজিট পান তাহলে ৯ শতাংশে ঋণ দিতে পারবে না কোনো? আগে করেননি, সেজন্য সরকার এবার অনেক বেশি স্ট্রিক্ট (কঠোর)। আগে তাদের (ব্যাংকগুলোর) উপর ছেড়ে দেওয়া হয়েছিলো, কেউ কেউ বাস্তবায়ন করেছে, কেউ কেউ করেনি। কিছু পেতে হলে কিছু দিতে হবে। সুতরাং এবার আমরা বলছি অপেক্ষা করবো সাতদিন, তবুও বাস্তবায়ন করবো।

সরকারি ডিপোজিট ফিফটি ফিফটি থাকার বিষয়ে তিনি বলেন, সরকারি ডিপোজিট সরকারি-বেসরকারি উভয় ব্যাংকেই দেবো। পাবলিক ব্যাংকগুলো সবই প্রায় বড়। কিন্তু প্রাইভেট সেক্টরে অনেক বড় ব্যাংকও আছে আবার ছোট ব্যাংকও আছে। তাই এ ব্যাংকগুলোকে যার পেইড আপ ক্যাপিটাল বেশি তাকে বেশি দেওয়া হবে, আর যার কম সে কম পাবে।

স্টকমার্কেটবিডি.কম/আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *