বড় ধরণের উত্থানে শেয়ারবাজার

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের দিনের তুলনায় অনেকটা বেড়েছে। এদিন সেখানে সূচকগুলোও বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৮.১৩ পয়েন্ট বেড়ে অবস্থান বেড়ে ৪১২৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৭.৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৬৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২৩.০৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩৯৭ পয়েন্টে।

এদিন লেনদেন হয়েছে ৩৭১ কোটি ৫৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেনের পরিমাণ ছিল ২৬২ কোটি ৫১ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৪৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১১৬টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৫৮টির। আর দর অপরিবর্তিত আছে ১৭২টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা, গ্রামীনফোন লিমিটেড, বিএটিবিসি, পাইওনিয়ার ইন্সুরেন্স, বীকন ফার্মাসিউটিক্যালস, নাহী এলুমিনিয়াম, ইন্দো বাংলা ফার্মা, মুন্নু সিরামিকস ও ফাইন ফুডস লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১২৭.৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৭৪৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২০২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ২৯টির ও দর অপরিবর্তিত রয়েছে ৯৮টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ৮০ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ৫ কোটি ৩৭ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে সামিট পাওয়ার ও বিএটিবিসি লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *