ভারতের নিকট আরো ৫০ কোটি ডলার ঋণ চায় শ্রীলংকা

স্টকমার্কেটবিডি ডেস্ক :

জ্বালানি সংকট নিরসনে ভারতের কাছে আরো ৫০ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা চেয়েছে শ্রীলংকা। এ সংক্রান্ত ঋণের অনুমোদন করেছে দেশটির মন্ত্রিসভা। গতকাল মঙ্গলবার এ তথ্য জানিয়েছে স্থানীয় সংবাদ মাধ্যম নিউজ ফার্স্ট।

খবরে বলা হয়, ভারত থেকে নেয়া আগের ২০ কোটি ডলারের জ্বালানি তেলের ট্যাংকারটি আগামীকাল বৃহস্পতিবার শ্রীলংকায় পৌঁছানোর কথা রয়েছে। এগুলো দিয়ে চাহিদা মেটাতে না পারার আশংকা করছে সরকার। এ জন্য ভারতীয় এক্সিম ব্যাংক থেকে আরো ৫০ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা চেয়েছে। এ ঋণের অনুমোদনও করেছে শ্রীলংকার মন্ত্রীসভা। তবে ভারত এ ঋণ সহায়তার অনুমোদন করেছে কিনা তা স্পষ্ট নয়।

দেশটির শিক্ষামন্ত্রী সুশীল প্রেমাজয়ন্ত জানিয়েছেন, ভারতের কাছ থেকে নতুন করে ঋণ পেতে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে জ্বালানি মন্ত্রণালয়।

গত মার্চের শেষ সপ্তাহে ভারতের এক্সিম ব্যাংক থেকে ৫০ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা নিয়েছিল শ্রীলংকা। এরপর মে মাসে আরো ২০ কোটি ডলার ঋণ নেয় দেশটি। মার্চের ঋণ সুবিধা নেয়ার আগে বন্দর শহর ত্রিনকোমালি তেল ট্যাংক কমপ্লেক্স প্রকল্প বাস্তবায়নের জন্য ভারতীয় তেল কোম্পানির সঙ্গে চুক্তি করেছিল দক্ষিণ এশিয়ার দ্বীপ রাষ্ট্রটি।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *