ভালো শেয়ারে মার্জিন ঋণের সুযোগ বাড়িয়েছে বিএসইসি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারে ভালো কোম্পানি বা ‘এ’ ক্যাটাগরির শেয়ারে মার্জিন ঋণের সুযোগ বাড়িয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এক্ষেত্রে শেয়ারের মূল্য-আয় অনুপাত (পিই রেশিও) ৫০ পর্যন্ত মার্জিন ঋণ পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবে। গতকাল বিএসইসির পক্ষ থেকে এ-সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, পিই রেশিও ৪০-এর বেশি থাকা শেয়ারকে মার্জিন ঋণের জন্য যোগ্য বলে বিবেচনা করবে না স্টক এক্সচেঞ্জ। একই সঙ্গে স্টক ব্রোকাররা তাদের গ্রাহকদের এ ধরনের শেয়ার কেনায় মার্জিন ঋণ দেবে না।

তবে যেসব কোম্পানির শেয়ার টানা তিন বছর ধরে ‘এ’ ক্যাটাগরিতে আছে এবং যাদের পরিশোধিত মূলধন ন্যূনতম ৫০ কোটি টাকা সেসব কোম্পানির শেয়ারের পিই রেশিও ৫০ পর্যন্ত মার্জিন ঋণের সুবিধা পাবে। অবিলম্বে এ নির্দেশনা কার্যকর হবে বলে জানিয়েছে বিএসইসি। পাশাপাশি এ-সংক্রান্ত কমিশনের জারি করা আগের নির্দেশনাগুলোর কার্যকারিতা রদ করা হয়েছে।

কমিশন সূত্রে জানা গেছে, বর্তমানে ভালো ও মৌলভিত্তির অনেক কোম্পানির শেয়ার ফ্লোর প্রাইসে পড়ে আছে। এসব শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ নেই এবং বাজারে এগুলোর লেনদেন হয় না বললেই চলে। তাই এসব মৌলভিত্তির কোম্পানির শেয়ারে বিনিয়োগে আগ্রহী করে তুলতে পিই রেশিও ৫০ পর্যন্ত মার্জিন ঋণ দেয়ার সুযোগ দেয়া হয়েছে। এতে এসব কোম্পানির শেয়ারে বিনিয়োগকারীদের আগ্রহ বাড়বে। সূচকে এসব কোম্পানির প্রভাব বেশি হওয়ার কারণে এগুলোর শেয়ারদরে ইতিবাচক প্রভাব পড়লে তা শেয়ারবাজারের জন্যও ইতিবাচক হবে বলে মনে করছে কমিশন।

স্টকমার্কেটবিডি.কম/আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *