মাইক্রোবাস আমদানিতে সম্পূর্ণ শুল্কছাড় দাবি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশে গণপরিবহনের তীব্র সংকট রয়েছে। ১২ থেকে ১৫ আসনের মাইক্রোবাস কিছুটা হলেও এ সংকট মিটিয়ে আসছিল। কিন্তু উচ্চহারে শুল্ক–কর আরোপের কারণে এখন মাইক্রোবাসের আমদানি কমে যাচ্ছে।

এসব কথা তুলে ধরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে মাইক্রোবাস আমদানিতে সম্পূরক শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইমপোর্টার্স অ্যান্ড ডিলারস অ্যাসোসিয়েশন (বারভিডা)। বর্তমানে মাইক্রোবাসের ওপর ২০ শতাংশ সম্পূরক শুল্ক রয়েছে, যা দুই বছর আগে ছিল ৩০ শতাংশ।

বারভিডা যাত্রী পরিবহনে ব্যবহৃত এই যানের ওপর থেকে শুল্ক প্রত্যাহারের যে দাবি তুলেছে তার সপক্ষে যুক্তি হিসেবে বলেছে, মার্কিন ডলারের সংকটের কারণে রিকন্ডিশন্ড গাড়ি আমদানি অনানুষ্ঠানিকভাবে বন্ধ হওয়ার দ্বারপ্রান্তে পৌঁছেছে। আমদানিনীতির শর্ত পূরণ করে ঋণপত্র (এলসি) খুলতে গেলে ব্যাংকগুলো ব্যবসায়িদের অসহযোগিতা করছে। সে জন্য মাইক্রোবাসের ওপর থেকে সম্পূরক শুল্ক সম্পূর্ণ প্রত্যাহার করা দরকার।

বারভিডা বলেছে, ডলার–সংকট ও ব্যাংকগুলোর অসহযোগিতার কারণে সব ধরনের গাড়ি আমদানির স্বাভাবিক কর্মকাণ্ড ব্যাহত হচ্ছে। এতে আধুনিক গণপরিবহন প্রতিষ্ঠার পথে অন্তরায় তৈরি হচ্ছে। এই অবস্থায় সম্পূরক শুল্ক প্রত্যাহার করা হলে মাইক্রোবাস আমদানি বাড়বে এবং এনবিআরের রাজস্ব সংগ্রহ বাড়বে।

সংগঠনটি জানায়, ১৫ হাজার কোটি টাকার বিনিয়োগ ও লাখের বেশি লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা রিকন্ডিশন্ড গাড়ি খাত থেকে সরকার প্রতিবছর ৪ হাজার কোটি টাকার রাজস্ব পায়।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *